ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | কাতালোনিয়া আগামী ৯ অক্টোবর স্বাধীনতার ঘোষণা দিতে যাচ্ছে

কাতালোনিয়া আগামী ৯ অক্টোবর স্বাধীনতার ঘোষণা দিতে যাচ্ছে

ইন্টারন্যাশনাল ডেস্ক :  স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়া আগামী ৯ অক্টোবর স্বাধীনতার ঘোষণা দিতে যাচ্ছে। আঞ্চলিক সরকারের এক সূত্রের বরাত দিয়ে বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

কাতালোনিয়ার ক্ষমতাসীন দল স্বাধীনতার প্রশ্নে সোমবার পার্লামেন্টে বিতর্কের আহ্বান জানিয়েছে। একইসঙ্গে এ সংক্রান্ত বিলে ভোট দেওয়ার জন্য পার্লামেন্টের সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছে। তবে পার্লামেন্টের এই অধিবেশন কখন বসবে তা জানানো হয়নি।

প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন এর আগে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, তার সরকার আগামী কয়েকদিনের মধ্যেই স্বাধীনতা ঘোষণা করে স্পেন থেকে আলাদা হয়ে যাওয়ার জন্য আঞ্চলিক পার্লামেন্টকে আহ্বান জানাবে।

স্বাধীনতার প্রক্রিয়া শুরু করলে স্পেনের সরকার এতে হস্তক্ষেপ করলে এবং কাতালোনিয়া সরকারের নিয়ন্ত্রণ গ্রহণ করলে তখন কী করবেন- এমন প্রশ্নের জবাবে পুজদেমন বলেছেন, ‘এটি ভুল হবে এবং তা সবকিছু পরিবর্তন করে দিবে।’

গত রবিববার কাতালোনিয়ার স্বাধীনতার প্রশ্নে গণভোট অনুষ্ঠিত হয়। স্পেন সরকার অবশ্য একে অবৈধ বলে ঘোষণা করেছিল এবং ভোট ঠেকাতে কাতালোনিয়ায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছিল। পুলিশের হামলায় ওই দিন আট শতাধিক লোক আহত হয়। এর প্রতিবাদে মঙ্গলবার কাতালোনিয়াতে ধর্মঘট পালন করা হয়।

স্পেনের কাতালোনিয়ায় স্বাধীনতার দাবিতে অনুষ্ঠিত গণভোটে কাতালোনিয়ানরা জয়ী হয়েছে। ওই গণভোটে কাতালোনিয়ার নাগরিকরা স্বাধীন রাষ্ট্রের অধিকার অর্জন করেছে বলে দাবি করেছেন কার্লেস পুজদেমন।

কাতালোনিয়া স্পেনের একটি স্বায়ত্তশাসিত অঙ্গরাজ্য। পাঁচ বছর ধরে স্বাধীনতার দাবি জানিয়ে আসছিল তারা। এ দাবিতে গতকাল রবিবার গণভোটের আয়োজন করে কাতালোনিয়া আঞ্চলিক সরকার। তবে স্পেন সরকার এই ভোট বন্ধের অঙ্গীকার করে। দেশটির সর্বোচ্চ আদালতও এই ভোটকে অবৈধ ঘোষণা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইদলিব এখন তুরস্কের ‘বড় দুশ্চিন্তা’

ইন্টারন্যাশনাল ডেস্ক : সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত সর্বশেষ প্রদেশ ইদলিব পুনর্দখল করতে বড় আকারের ...

ইরানের সঙ্গে কেরির বৈঠকের কড়া সমালোচনা ট্রাম্পের

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির বৈঠকের সমালোচনা ...