Home | আন্তর্জাতিক | কাতারের ওপর আরও নিষেধাজ্ঞা আনবে আরব জোট

কাতারের ওপর আরও নিষেধাজ্ঞা আনবে আরব জোট

ইন্টারন্যাশনাল ডেস্ক :  কাতারের ওপর আরও নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে সৌদি আরব, মিসর, আরব আমিরাত এবং বাহরাইন। এই চার দেশ বাহরাইনের রাজধানী মানামাতে বোরবার একটি বৈঠক করেছে। আরব আল হায়াতের এক খবরে জানানো হয়েছে, চার দেশের আলোচনা থেকে কাতারের ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবা হচ্ছে।

গত জুনের পাঁচ তারিখে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে আরব বিশ্বের চার দেশ। সন্ত্রাসী সংগঠনকে সহায়তা এবং ইরানকে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে আরব বিশ্বের দেশগুলো। কিন্তু এসব অভিযোগ অস্বীকার করেছে দোহা।

চার দেশের পররাষ্ট্রমন্ত্রী কাতারের ওপর আরও নিষেধাজ্ঞা আনতে আশাবাদী। তাদের বিশ্বাস এই নিষেধাজ্ঞা কাতারের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করবে।

বাহরাইনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বিএনএ শনিবার জানিয়েছে যে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে চার দেশের পারস্পরিক সহযোগিতার প্রশংসা করেছেন বাদশাহ হামাদ বিন ইসা আল-খলিফা।

মধ্যপ্রাচ্যে কাতারকে ঘিরে যে সংকট তৈরি হয়েছে তা সমাধানে মধ্যস্ততার জন্য এগিয়ে এসেছিল কুয়েত, যুক্তরাষ্ট্র এবং তুরস্ক। কিন্তু তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে। এই সংকটের কারণে কাতারের সঙ্গে চার দেশের স্থল, আকাশপথ এবং সমুদ্রসীমা বন্ধ করে দেয়া হয়।

সৌদি আরব কাতারের সঙ্গে তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে তুরস্ক এবং ইরান কাতারে খাদ্যদ্রব্য এবং দুগ্ধজাতপণ্য পাঠিয়েছে।

গত সপ্তাহে ১৮ ব্যক্তি, প্রতিষ্ঠানকে সন্ত্রাসী হিসেবে উল্লেখ করে কালো তালিকায় রেখেছে সৌদি আরব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ষোড়শ সংশোধনী বাতিল: রায়ের সত্যায়িত কপি চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন

স্টাফ রিপোর্টার :  সংবিধানের সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে আপিল বিভাগের ...

তসলিমার ‘পর্ন’ প্রকাশ করায় ওলামা লীগ নেতার লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার :  নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিনের ‘পর্ন’ শিরোনামে একটি নিবন্ধ প্রকাশ ...