Home | অর্থনীতি | কলমানি মার্কেটে সুদের হার কমেছে

কলমানি মার্কেটে সুদের হার কমেছে

takaস্টাফ রিপোর্টার : বর্তমানে দেশের কলমানি মার্কেটে সুদের হার কমেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী ৩১ অক্টোবর শেষে এ মার্কেটে ব্যাংক থেকে ব্যাংক লেনদেনের ক্ষেত্রে সর্বোচ্চ সুদের হার ছিল ৭ শতাংশ ও ব্যাংক থেকে আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে ৮ শতাংশ। যা ২৪ অক্টোবর শেষে এ মার্কেটে ব্যাংক থেকে ব্যাংক লেনদেনের ক্ষেত্রে সর্বোচ্চ সুদের হার ছিল ৮ শতাংশ ও ব্যাংক থেকে আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে ৯ শতাংশ। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।বৃহস্পতিবার কলমানি মার্কেট থেকে রাষ্ট্রীয় মালিকানার ব্যাংক পূবালী ব্যাংক ৫৬৫ টাকা ধার করেছে। অন্যদিকে বেসরকারি ও বিদেশী মালিকানাধীন ব্যাংকগুলো একত্রে ধার করেছে ১ হাজার ৬০১ কোটি টাকা। এদিনে কলমানি মার্কেট থেকে সর্বোচ্চ ধার নিয়েছে ইস্টার্ন ব্যাংক। এ ব্যাংকটির ধারের পরিমাণ ৫১০ কোটি টাকা। এরপরই রয়েছে মাকেন্টাইল ব্যাংক। এ ব্যাংক মোট ৪৫৩ কোটি টাকা নিয়েছে। এর পরের অবস্থানে রয়েছে ব্র্যক ব্যাংক। এ ব্যাংকটি ২৫০ কোটি টাকা নিয়েছে। ডিবিবিএল, প্রাইম ও সাউথ ইস্ট ব্যাংক ধার নিয়েছে যথাক্রমে ২১৫, ১০৭ ও ৬৬ কোটি টাকা।

একই সময়ে কলমানি মার্কেটে মোট ২ হাজার ২৫৭ কোটি টাকা ধার দেয়া হয়। এর মধ্যে সর্বাধিক ধার দিয়েছে বেসিক ব্যাংক। এ ব্যাংকের দেয়া ঋণের পরিমাণ ১ হাজার ৪০২ কোটি টাকা। পরের অবস্থানে রয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাংক সোনালি। এ ব্যাংকটি মোট ৬৮০ কোটি টাকা ধার দিয়েছে। পরের অবস্থানে রয়েছে সিটি ব্যাংক। ব্যাংকটি ধার দিয়েছে ১০০ কোটি টাকা। বিসিবিএল ও আইএফআইসি ব্যাংক ধার দিয়েছে যথাক্রমে- ৪৫ ও ৩০ কোটি টাকা।

এদিকে একই সময়ে আর্থিক প্রতিষ্ঠানে মোট ৮০৯ কোটি টাকা ধার দেয়া হয়। এর মধ্যে সর্বাধিক ধার দিয়েছে ডাচ্-বাংলা ব্যাংক। এ ব্যাংকটির দেয়া ঋণের পরিমাণ ২০৬ কোটি টাকা। পরের অবস্থানে সাউর্থ বাংলা এসিবিএল ব্যাংক। এ ব্যাংকটি ১৭০ কোটি টাকা ধার দিয়েছে। এরপর রয়েছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক। এ ব্যাংকটির ধারের পরিমাণ ১২০ কোটি টাকা। আরেক রাষ্ট্রায়ত্ত ব্যাংক পূবালি ধার দিয়েছে ৭৮ কোটি টাকা। বেসিক, সিটি ও ব্র্যক ব্যাংক ধার দিয়েছে যথাক্রমে- ১০১, ৭৫ ও ৫৯ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমদানি নিষিদ্ধ হচ্ছে ২১ পণ্য

ডেস্ক রিপোর্ট : নতুন আমদানি নীতিতে ২১ পণ্য আমদানি নিষিদ্ধের পাশপাশি বেশ কিছু নতুন ...

আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রে আগুন, উৎপাদন বন্ধ ৫ ইউনিটের

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলায় ঘটেছে তাপ বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকা- ঘটনা । বৃহস্পতিবার ...