Home | শেয়ার বাজার | কমেছে সূচক, বেড়েছে লেনদেন

কমেছে সূচক, বেড়েছে লেনদেন

dse logoস্টাফ রিপোর্টার : সপ্তাহের প্রথম দুইদিন বৃদ্ধির পর তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের উভয় পুঁজিবাজারে সূচক কমেছে তবে বেড়েছে লেনদেন।

 

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এদিন ৬২৯ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ১০৭ কোটি টাকা বেশি। সোমবার লেনদেন হয়েছিল ৫২২ কোটি ৯৩ লাখ টাকা।

 

মঙ্গলবার ডিএসইতে সকাল সাড়ে ১০টায় বাজার শুরু পর সূচক উঠলেও পরে কমতে থাকে। দিন শেষে ডিএসইর ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে প্রায় ১৯ পয়েন্ট কমে ৪ হাজার ১১৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক প্রায় ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৫০৮ পয়েন্টে অবস্থান করছে।

 

ডিএসইতে দেনদেন হওয়া ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১২৫টি, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত ছিল ২৭টির।

 

লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় রয়েছে – ইউনাইডেট এয়ার, হিডেলবার্গ সিমেন্ট, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, ফারইস্ট ফাইন্যান্স, সিএমসি কামাল, গ্রামীণ ফোন, ইনভয় টেক্স, আরএন স্পিনিং, জেএমআই সিরিঞ্জ ও জেনারেশন ফ্যাশন।

 

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৫৮ কোটি ৩৪ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ১৪ কোটি ৪০ লাখ টাকা বেশি। সোমবার লেনদেন হয় ৪৩ কোটি ৯৪ লাখ টাকা।

সিএসইতে সিএসসিএক্স সূচক ৫৯ পয়েন্ট কমে ৮ হাজার ১৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৪০৩ পয়েন্টে অবস্থান করছে।

 

মঙ্গলবার সিএসইতে ২২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৯০টির, কমেছে ১২৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৭টির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইজিএমের ভেন্যু জানালো গ্লাক্সোস্মিথক্লাইন

স্টাফ রির্পোটার : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্লাক্সোস্মিথক্লাইন বিশেষ সাধারণ সভার (ইজিএম) ভেন্যু জানিয়েছে। ...

ডিএসইতে টার্নওভার বেড়েছে ৪৭ দশমিক ৫৬ শতাংশ

স্টাফ রির্পোটার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের ব্যবধানে টার্নওভার বেড়েছে ৪৭ দশমিক ...