ব্রেকিং নিউজ
Home | জাতীয় | কমনওয়েলথ বৈঠকে যোগ দিতে যুক্তরাজ্য যাচ্ছেন প্রধানমন্ত্রী

কমনওয়েলথ বৈঠকে যোগ দিতে যুক্তরাজ্য যাচ্ছেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার : ২৫তম কমনওয়েলথ বৈঠকে যোগ দিতে যুক্তরাজ্য যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে তিনি গাল্ফ শিল্ড ওয়ান শীর্ষক এক সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে সৌদি আরব যাবেন।

১৫ এপ্রিল সৌদি আরবের উদ্দেশে রওয়ানা হবেন প্রধানমন্ত্রী। সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠান শেষে পরদিন লন্ডন যাবেন তিনি। ১৮ এপ্রিল সেখানে কমনওয়েলথের বৈঠকে যোগ দেবেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর সৌদিআরব ও যুক্তরাজ্য সফর নিয়ে বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

আরবের সামরিক মহড়ার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ সৌদি নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী ইসলামী সামরিক জোটে অংশগ্রহণ করেছে। মহড়া মার্চের ১৮ তারিখ শুরু হয়েছে এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৮ সদস্যের একটি প্রতিনিধিদল এই মহড়ায় অংশ নিয়েছে।’

১৫ এপ্রিল সৌদি আরবের দাম্মামে আয়োজিত ২৩টি দেশের সামরিক মহড়ায় যোগ দেবেন। এ মহড়ায় বাংলাদেশ ছাড়াও থাকছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, কুয়েত, মিশর, জর্ডান, সুদান, মৌরিতানিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, চাদ, জিবুতি, নাইজার, কমোরোস, আফগানিস্তান, ওমান, গায়না, তুরস্ক এবং বুরকিনা ফাসোর সেনাবাহিনী।

যুক্তরাজ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদির মধ্যে শেখ হাসিনার বৈঠকের ইঙ্গিত দেন পররাষ্ট্রমন্ত্রী।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদির মধ্যে যুক্তরাজ্যে বৈঠক হওয়ার আশা করছি আমরা। তবে, এখনও সময় নির্ধারিত হয়নি। এটা একটি চলমান প্রক্রিয়া।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদির বৈঠকে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা তিস্তার পানি বণ্টন চুক্তির বিষয়ে আলোচনা হবে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘সব বিষয় নিয়ে আলোচনা হবে।’

ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলের বাংলাদেশে সফরে তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে কোনো সুনির্দিষ্ট সময়সীমা পাওয়া যায়নি। তবে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়েও ভারত পাশে থাকবে বলে আশ্বাস এসেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কমনওয়েলথ শীর্ষ সম্মেলনের আগে বাংলাদেশ ও রোহিঙ্গা ইস্যু নিয়ে ইতোমধ্যে আলোচনা হয়েছে এবং প্রথমবারের মতো রোহিঙ্গা ইস্যুতে কমনওয়েলথ সদস্য রাষ্ট্রসমূহ বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ করেছে।’

‘রোহিঙ্গা সংকটের চিত্র কমনওয়েলথ সম্মেলনে তুলে ধরা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫তম এ সম্মেলনে বর্তমান চিত্র অন্য দেশের রাষ্ট্রপ্রধানের কাছে তুলে ধরবেন।’ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি প্রতিনিধিদল বাংলাদেশে এসে রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শন করে মিয়ানমার যাবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। চলতি মাসের প্রথম দিকে রোহিঙ্গা প্রত্যাবাসনে রাশিয়ার সমর্থন পেতে দেশটি সফরে করেন তিনি।

রোহিঙ্গা প্রত্যাবাসনে রাশিয়ার অবস্থান জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘তারা যখন আসবে, তখন আলাপ করা যাবে।’ নয় দিনের সফর শেষে ২৩ এপ্রিল দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নড়াইলে জোড়া খুনের ঘটনার পাঁচদিন পর ইউপি সদস্যসহ ব্যাক্তির নামে মামলা

নড়াইল প্রতিনিধি : নড়াইলের নড়াগাতিতে দু’জনকে গুলি করে হত্যা ও পাঁচজন গুলিবিদ্ধ ...

কালাইয়ে সরকারি সম্পত্তিতে কথিত ‘সত্য পীরের মাজার’

কালাই (জয়পুরহাট) প্রতিনিধি : জয়পুরহাটের কালাই উপজেলার উদয়পুর ইউনিয়নের মান্দাই বটগাছ সংলগ্ন ...