ব্রেকিং নিউজ
Home | বিবিধ | পরিবেশ | কক্সবাজারের ইসলামপুরে বিধবার সামাজিক বনায়নে দুর্বৃত্ত দলের হানা

কক্সবাজারের ইসলামপুরে বিধবার সামাজিক বনায়নে দুর্বৃত্ত দলের হানা

cox's bazar mapএম.শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার : কক্সবাজার সদরের ইসলামপুর নাপিতখালী এলাকায় এক বিধবার নামে বরাদ্দ পাওয়া সামাজিক বনায়নের মুল্যবান গাছ দফায় দফায় লুটের পর এবার বসত ঘরটিও লুট করে নিয়ে গেছে দুর্বৃত্তরা। গতকাল বৃহস্পতিবার (১২সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৪টার দিকে ওই ঘরের লোকজনকে মারধর করে তাড়িয়ে দিয়ে ঘরের সম্পূর্ণ মালামাল ও টিন পর্যন্ত খুলে নিয়ে গেছে। এব্যাপারে ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তার কাছে অভিযোগ দেয়া হয়েছে।
অভিযোগে জানা গেছে, কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জাধীন নাপিতখালী বনবিটের অধীনে ২০০১ সালে সৃজিত ( অংশীদারিত্ব বনায়ন) সামাজিত বনায়ন নং-১৪ প্লটটি নাপিতখালী এলাকার মৃত মমতাজ আহম্মদের স্ত্রী বিধবাছেনোয়ারাবেগমের নামে বরাদ্দদেয়া হয়। উক্ত বনায়নে সরকারী ভাবে সৃজিত বিভিন্ন বনজ চারা গাছের পাশাপাশি ফলদ গাছের চারাও সৃজন করে ওই বিধবা।
চারাগাছ গুলো পরিপূর্ণ হওয়ার আগেই স্থানীয় সন্ত্রাসীরা বিভিন্ন সময় হানা দিয়ে লাখ লাখ টাকার গাছ লুট করে নিয়ে যায়। এরই ধারাবাহিকতায় গত জুলাই মাসে সন্ত্রাসীরা আরো লাখ টাকার গাছকেটে নিয়েগেলেসে ব্যাপারে ৮ জুলাই ১৬ জন দুবৃর্ত্তের বিরুদ্ধে কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন।
এ ঘটনায় ক্ষুদ্ধ হয়ে সন্ত্রাসীরা আরো কয়েক দফায় সামাজিক বনায়নে হানা দিয়ে আরো বেশ কিছু গাছ লুট করে। সর্বশেষ গতকাল বৃহস্পতিবার  (১২সেপ্টেম্বর  ) বিকাল সাড়ে ৪টার দিকে ১৫/২০ জনের একদল দুর্বৃত্ত ওই বিধবার সামাজিক বনায়নে হানাদেয়। দুর্বৃত্তদল গাছ লুটের পাশাপাশি উক্ত প্লটে নির্মিত টিনসেট বসত ঘরটিও গুড়িয়ে দিয়ে প্রায় ৩ লাখ টাকার সম্পূর্ণ মালামাল লুট করে নিয়ে গেছে। এসময় বসতঘরে অবস্থানরত লোকজনকেও বেদম মারধর করা হয়েছে বলে জানা গেছে।
বিধবা ছেনোয়ারা বেগম জানান, স্থানীয় পূর্ব নাপিতখালী এলাকার সাহাব উদ্দিন,ওমর সোলতান, আবদু রহিম ও আবদু শুক্কুরের নেতৃত্বে ১৫/২০ ব্যক্তি উক্ত সামাজিক বনায়নের গাছ লুট করে নিয়ে যাওয়ার পাশাপাশি দুর্লোভে বশিভুত হয়ে বনভুমিও দখল করার জন্য এ ধরনের ঘটনা সংগঠিত করেছে।
তিনি আরো জানান, এ ঘটনাটি ফুলছড়িরেঞ্জ কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। ইতোপূর্বেও এ ধরনের একাধিক ঘটনার ব্যাপারে বিভাগীয় বনকর্মকর্তাসহ উর্ধবতন বন কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দেয়া আছে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অসাধু ব্যবসায়ীদের জন্য পেঁয়াজের দাম কমছে না :ওবায়দুল কাদের

স্টাফ রির্পোটার :  ক্রয়ক্ষমতা বেড়ে যাওয়ায় চাল ও পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম ...

আজ বিকাল চারটায় আওয়ামী লীগের জাতীয় কমিটির সভা

স্টাফ রির্পোটার : বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের জাতীয় কমিটির সভা আজ ...