ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | ওবামা-রুহানি ফোনালাপ আলাপ শেষে ওবামা বললেন,‘ধন্যবাদ, খোদা হাফেজ’

ওবামা-রুহানি ফোনালাপ আলাপ শেষে ওবামা বললেন,‘ধন্যবাদ, খোদা হাফেজ’

obama phoneইন্টারন্যাশনাল ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। শুক্রবার দুপুরের পর রুহানিকে টেলিফোন করেন ওবামা। ১৫ মিনিট ধরে তাদের ফোনালাপ চলে।

৩০ বছরেরও বেশি সময় পর ইরানের কোনও প্রেসিডেন্টকে টেলিফোন করলেন কোন মার্কিন প্রেসিডেন্ট। পরমাণু কর্মসূচি নিয়ে তেহরানের সঙ্গে ওয়াশিংটনের যে তিক্ততা চলছে এই ফোনালাপের মধ্য দিয়ে তার ইতিবাচক সূচনা হলো বলে মনে করা হচ্ছে।

ইরানের পরমাণু সঙ্কট নিয়ে ওবামা বলে আসছিলেন, পরমাণু বোমা তৈরি থেকে তেহরানকে বিরত রাখতে সম্ভাব্য সব কিছুই করবেন তিনি।  সংলাপ থেকে শুরু করে সামরিক ব্যবস্থা গ্রহণসহ সব বিকল্পই ওবামা প্রশাসনের হাতে ছিল।

ওবামার সঙ্গে আলোচনার বিষয়ে রুহানি টুইটারে লিখেছেন- কথপোকথন শেষে তিনি মার্কিন প্রেসিডেন্টের শুভ কামনা করেন। মুসলিম বাবার সন্তান ওবামা বলেছেন- ‘ধন্যবাদ, খোদা হাফেজ’।

হোয়াইট হাউসে ওবামা সাংবাদিকদের বলেন, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে জটিলতার দ্রুত অবসান ঘটানোর ওপর আলোচনায় জোর দেয়া হয়েছে।

দুই নেতার এই কথোপকথনের বিষয়ে আটলান্টিক সেন্টারের সাউথ এশিয়া সেন্টারের সিনিয়র ফেলো ইয়াসমিন আলিম বলেন, টেলিফোনে এই কথোপকথন একটি মাইলফলক। শান্তিপূর্ণে উপায়ে পরমাণু সঙ্কট নিরসনে রাজনৈতিক নেতৃত্বের সদিচ্ছার চূড়ান্ত প্রতিফলন ঘটেছে এতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সংঘাত এড়ানোর পক্ষে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইরানি জেনারেল কাশেম সোলাইমানির হত্যাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের সঙ্গে ...

ইরানের রাজধানীতে কয়েকশ বিক্ষোভকারী রাস্তায় নেমে ক্ষোভ প্রকাশ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইরানের রাজধানী তেহরানে কয়েকশ বিক্ষোভকারী রাস্তায় নেমে ক্ষোভ প্রকাশ ...