Home | টিপস | ওজন কমাতে যেসব সবজি খাবেন

ওজন কমাতে যেসব সবজি খাবেন

ডেস্ক রিপোর্ট : পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার দিয়ে প্লেট ভর্তি করতে পারলেই ওজন থাকবে নিয়ন্ত্রণে। কেবল ওজন কমাতেই নয়, এগুলো জরুরি সুস্থ থাকার জন্যও। জেনে নিন নিয়মিত কোন ৫ সবজি খাবেন বাড়তি মেদ ঝরাতে চাইলে।

পালং শাক
প্লেটে পালং শাক রাখুন প্রতিদিন। এতে রয়েছে আয়রন, পটাসিয়াম ও ফাইবার। সালাদে বা ওমলেটে পালং শাক ব্যবহার করতে পারেন। এই শাক যেমন কাছে ঘেঁষতে দেবে না বাড়তি ওজন, তেমনি সুস্থ রাখবে হৃদযন্ত্র। ডায়াবেটিস ও ক্যানসার থেকে দূরে রাখতেও কার্যকর পালং শাক।

ব্রকোলি
পুষ্টির পাওয়ার হাউস বলা হয় ব্রকোলিকে। ক্যালসিয়াম, ভিটামিন সি, ভিটামিন কে এবং আয়রন মেলে এই সবজি থেকে। লো ক্যালোরি ও হাই ফাইবার সমৃদ্ধ ব্রকোলি রাখুন প্রতিদিনের খাদ্য তালিকায়।

ক্যাপসিকাম
ওজন কমাতে চাইলে পাতে ক্যাপসিকাম রাখতে ভুলবেন না। প্রচুর পরিমাণে ভিটামিন সি, ডায়াটারি ফাইবার, ভিটামিন ই, বি৬, এবং ফলেট মেলে এই সবজি থেকে। প্রচুর পরিমাণে পানি ও ফাইবার থাকায় এটি মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। ফলে ওজন কমে দ্রুত। সালাদে ব্যবহার করতে পারেন রঙিন ক্যাপসিকাম। অলিভ অয়েলে হালকা ভেজে খেতে পারেন যেকোনো তরকারির সঙ্গে।

টমেটো
অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ টমেটো খান নিয়মিত। এটি যেমন বিভিন্ন রোগ থেকে দূরে রাখবে, তেমনি সাহায্য করবে ওজন কমাতেও। তরকারির পাশাপাশি সালাদে মিশিয়ে খেতে পারেন টমেটো।

মিষ্টি আলু
ফাইবার সমৃদ্ধ মিষ্টি আলু হতে পারে চমৎকার খাবার। এটি সেদ্ধ করে খান প্রতিদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফরিদপুরে মোটরসাইকেল দূর্ঘটনায় দুই স্কুল শিক্ষার্থী নিহত

ফরিদপুর প্রতিনিধি : ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় ঢাকা-বরিশাল মহাসড়কের হামিরদী এলাকায় মোটরসাইকেলের সংঘর্ষে দুই ...

ভারতে কারাভোগের পর ৩৮ জন কিশোর-কিশোরীকে বাংলাদেশে হস্থান্তর

বেনাপোল প্রতিনিধি : ভারতে দু’বছর কারাভোগের পর সোমবার রাতে ৩৮ জন কিশোর-কিশোরীকে বেনাপোল ...