ব্রেকিং নিউজ
Home | সারা দেশ | ঐতিহ্যবাহী ‘চকচকালু’ খেলে টফিন কাটে ওদের

ঐতিহ্যবাহী ‘চকচকালু’ খেলে টফিন কাটে ওদের

সুমন কুমার বর্মন, গাঈবান্ধা প্রতিনিধি : এক সময় ক্রিকেট ও ফুটবলের মতোই জনপ্রিয় ছিল গ্রাম-বাংলার মেয়েদের ঐতিহ্যবাহী খেলা চকচকালু। কিন্তু কালের বিবর্তনে আধুনিকতার ছোয়ায় এসব খেলা এখন শুধুই স্মৃতি।তরুন প্রজন্মের চেলে-মেয়েদের আর এসব খেলা খেলতে দেখা যায় না। তার বদলে জায়গা করে নিয়েছে মোবাইল গেমস।

প্রতিবেদনটি তৈরি করতে বেশ কয়টি স্কুল ঘুরে দেখা যায়, টিফিন প্রিয়ডে অধিকাংশ স্কুলের বাচ্চারাই খেলা-ধূলা করছে না। যে যার মত করে জটলা বেধে গল্প করছে। কথা হয় স্কুলের শিক্ষার্থীদের সাথে তারা জানায় খেলা-ধূলায় বাধা বিপত্তি  তাই খেলতে যেতে মন চায় না।
হঠাৎ একটি স্কুলে প্রবেশ করা মাত্রই চোঁখে পড়লো শিক্ষার্থীদের খেলা ধূলার দৃশ্য। ক্যামেরা চালু করা মাত্রই তারা   খেলা বন্ধ করে ক্লাশে দিলো দৌড়। এরপর তাদের প্রধান শিক্ষকের সাথে কথা বলে আবার আনা হলো মাঠে। শিক্ষকের অনুমতিক্রমে তাদের খেলতে বসিয়ে উঠানো হলো ছবি। এবার তারা বেজায় খুশি।
কথা   হয় ওই স্কুলের ৪র্থ শ্রেণির ছাত্রী সিন্থিয়া, আঁখি ও মিমের সাথে তারা জানায় খেলার জন্য আমাদের স্কুলে প্রতিদিন টিফিন দেওয়া হয়। আর সকলে মিলে চকচকালু খেলে টিফিন কাটে আমাদের। এতে আমাদের অনেক মজা হয়। একাধিক স্কুল শিক্ষক জানান, এক যুগ আগেও  এসব খেলার জনপ্রিয়তা ছিল সবার মাঝে। যেমন, গোল্লাছুট, দাড়িয়াবাঁন্দা, দড়িলাফ, এক্কাদোক্কা, লুকোচুরি খেলা ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফুলবাড়ী পৌরবাজারে ফরমালিন মুক্ত মাছের বাজার সাইনবোর্ড লাগিয়ে শুভ উদ্বোধন

মো. আফজাল হোসেন ফুলবাড়ী দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ী পৌরবাজারে ফরমালিন মুক্ত ...

সুন্দরবন সংলগ্ন বঙ্গোপসাগর থেকে ২০ জেলে অপহরণ

সুমন কর্মকার, বাগেরহাট ঃ মুক্তিপণের দাবিতে সুন্দরবনের দুবলারচর সংলগ্ন বঙ্গোপসাগর থেকে ২০ ...