Home | খেলাধূলা | এল ক্লাসিকোর অপেক্ষায় ফুটবল বিশ্ব

এল ক্লাসিকোর অপেক্ষায় ফুটবল বিশ্ব

l classicস্পোর্টস ডেস্ক : ফুটবল প্রেমীরা নিশ্চয়ই এতক্ষণে বুঝে গেছেন ‘এল ক্লাসিকো’ দিয়ে কি বোঝাতে চাইছি। ক্লাব ফুটবলের ইতিহাসে এ যাবতকালের সবচেয়ে মর্যাদাকর এবং সবচেয়ে আকর্ষণীয় লড়াইয়ের জন্য ফুটবলভক্তদের অপেক্ষার অবসান ঘটিয়ে ২০১৩-১৪ মৌসুমে প্রথমবারের মত মুখোমুখি হতে যাচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ।

 

এই মৌসুমে উভয় দলই নিজেদের ক্লাবে তারকা খেলোয়াড় যুক্ত করার মাধ্যমে নিজেদের শক্তি বৃদ্ধি করেছে। রেকর্ড ১০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে টটেনহ্যাম তারকা গ্যারেথ বেলকে দলে ভিড়িয়েছে রিয়াল অন্যদিকে রিয়ালের লোভনীয় প্রস্তাবকে পায়ে ঠেলে শুধু মাত্র মেসির পাশে খেলার জন্য ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস ছেড়ে বার্সেলোনায় যোগ দিয়েছেন এই সময়ের আলোচিত তরুণ তারকা নেইমার।

 

আর দুই দলের পুরোনো শক্তি মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো তো থাকছেনই। তাই সব দিক মিলিয়ে একটি জমজমাট লড়াই অপেক্ষা করছে সবার জন্য এটা নিশ্চিত করেই বলা যায়।

 

তবে পরিসংখ্যানের দিকে তাকালে এই মুহূর্তে বার্সার চেয়ে রিয়াল কিছুটা এগিয়েই আছে বলা চলে। লা লিগায় ১৬৬ বার মুখোমুখি লড়াইয়ে রিয়াল জিতেছে ৭০ বার। বার্সেলোনা ৬৪ বার। ড্র ৩২। শেষ পাঁচবারের লড়াইয়ে রিয়াল ৩ বার হারিয়েছে বার্সাকে। ২০১১ থেকে এখন পর্যন্ত কোন এল ক্লাসিকোতে হারেনি ‘লস ব্লাঙ্কস’রা। ন্যু ক্যাম্পে অনুষ্ঠিত সর্বশেষ রিয়াল-বার্সা ম্যাচেও রিয়াল মাদ্রিদ জয় পেয়েছে ২-১ গোল।

 

তবে সাম্প্রতিক পারফরমেন্স বিবেচনা করলে লিগে রিয়ালের তুলনায় বেশ এগিয়েই আছে বার্সেলোনা। নয় ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ স্থান ধরে রেখেছে ‘কাতালান’রা। অন্যদিকে, সমান সংখ্যক ম্যাচ থেকে ২২ পয়েন্ট নিয়ে টেবিলে তৃতীয় স্থানে আছে রিয়াল।

 

তবে অতীতের ইতিহাস পর্যলোচনা করলে দেখা যায় এই এল ক্লাসিকোর মাধ্যমেই পয়েন্ট ব্যবধানটা নিয়ন্ত্রিত হয়ে এসেছে। সে হিসেবে এবারও এর ব্যতিক্রম ঘটার সম্ভাবনা কমই বলা চলে।

 

তবে নতুন মৌসুমের প্রথম ‘এল ক্লাসিকো’ কে জিতবে আর কে হারবে তা জানতে সবাইকে অপেক্ষা করতে হবে আর অল্প কিছু সময়। তবে এবার আমেরিকা ও এশিয়ার বিপুল দর্শক বাজারের কথা মাথায় রেখে ম্যাচের সময় দুই ঘণ্টা পিছিয়ে দেয়া হয়েছে। সে হিসাবে বার্সেলোনার স্থানীয় সময় সন্ধ্যা ৬ টায় ন্যু ক্যাম্পে অনুষ্ঠিত হবে ম্যাচটি। এই ম্যাচটি দুই দলের জন্যই হবে এই মৌসুমে ‘লা-লিগার’ দশম ম্যাচ।

 

বাংলাদেশ সময় রাত ১০ টায় অনুষ্ঠেয় এই হাই ভেল্টেজ ম্যাচটি এ দেশের হাজারো ফুটবলপ্রেমী দর্শকরা সরাসরি দেখতে পাবেন ‘ইএসপিএন’ এর পর্দায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বৃষ্টিতে খেলা বন্ধ

ক্রীড়া ডেস্ক : ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শুরুতে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করেছে ...

সাকিবকে ছাড়াই ফিল্ডিংয়ে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : একদল কোনো সিরিজ বা টুর্নামেন্ট জেতে না গত পাঁচ ...