ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | এবার অত্যাধুনিক মার্কিন হেলিকপ্টার অ্যাপাচি এএইচ ৬৪ ই হাতে পেল ভারত

এবার অত্যাধুনিক মার্কিন হেলিকপ্টার অ্যাপাচি এএইচ ৬৪ ই হাতে পেল ভারত

ইন্টারন্যাশনাল ডেস্ক : সামরিক শক্তিতে আরও ভয়ংকর হয়ে উঠতে নিয়মিত সামরিক অস্ত্র কিনছে ভারত। এবার অত্যাধুনিক মার্কিন হেলিকপ্টার অ্যাপাচি এএইচ ৬৪ ই হাতে পেল দেশটি। এটি বিশ্বের সর্বাধুনিক মাল্টি রোল কমব্যাট হেলিকপ্টার।

এনডিটিভির খবরে বলা হয়েছে, ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে বোয়িং কোম্পানির সঙ্গে করা চুক্তির আওতায় ভারত অত্যাধুনিক মার্কিন হেলিকপ্টার অ্যাপাচি এএইচ ৬৪ ই হাতে পেল। ২২টি অ্যাপাচি হেলিকপ্টার কেনার চুক্তি করেছিল ভারত। এরই একটি গত শুক্রবার ভারতের বিমানবাহিনীর হাতে তুলে দেয় মার্কিন কোম্পানি বোয়িং। গতকাল শনিবার ভারত এক টুইট বার্তায় এ কথা জানায়।

অত্যাধুনিক মার্কিন হেলিকপ্টার অ্যাপাচি এএইচ ৬৪ ই হাতে পেল ভারত। এটি বিশ্বের সর্বাধুনিক মাল্টি রোল কমব্যাট হেলিকপ্টার। ছবি: টুইটারসামরিক শক্তিতে আরও ভয়ংকর হয়ে উঠতে নিয়মিত সামরিক অস্ত্র কিনছে ভারত। এবার অত্যাধুনিক মার্কিন হেলিকপ্টার অ্যাপাচি এএইচ ৬৪ ই হাতে পেল দেশটি। এটি বিশ্বের সর্বাধুনিক মাল্টি রোল কমব্যাট হেলিকপ্টার।

এই হেলিকপ্টারগুলো অ্যাপাচি গার্ডিয়ান নামেও পরিচিত। এ হেলিকপ্টারগুলো সর্বাধুনিক আক্রমণাত্মক হেলিকপ্টার। এগুলোর আছে চার ব্লেডের অ্যাটাকিং কপ্টার। যেকোনো আবহাওয়ায় হামলা চালাতে পারে এসব হেলিকপ্টার। শুধু তা-ই নয়, গাছের উচ্চতায় নেমে এসে লক্ষ্যবস্তুকে চোখের নিমেষে গুঁড়িয়ে দিয়ে চলে যেতে পারে অ্যাপাচি। লক্ষ্যে সরাসরি আঘাত হানতে এই হেলিকপ্টারে রয়েছে নাইট ভিশন সিস্টেম।

একজন পাইলট ও গানার থাকেন হেলিকপ্টারটি পরিচালনা করার জন্য। অ্যাপাচির গতিবেগ প্রতি ঘণ্টায় ৩০০ কিলোমিটার। ১৬ এজিএম-১১ এ আর হেলফায়ার-২ অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইল বহন করতে পারে এই হেলিকপ্টার। এ ছাড়া দুটো এআইএম-৯ সাইডউইন্ডার, চারটে এআইএম-৯২ স্টিংগার, মিস্ট্রাল ক্ষেপণাস্ত্রও বহন করতে পারে অ্যাপাচি। শত্রুপক্ষের রাডার ধ্বংস করতে পারে এসব অ্যাপাচি। বিশেষ করে পাহাড়ি এলাকার জন্য খুবই উপযোগী অ্যাপাচি হেলিকপ্টার।

আমেরিকার অ্যারিজোনার মেসাতে আনুষ্ঠানিকভাবে প্রথম অ্যাপাচি হেলিকপ্টারটি ভারতের হাতে তুলে দেওয়া হয়। ভারতীয় বিমানবাহিনীর পক্ষে এ সময় সেখানে উপস্থিত ছিলেন এয়ার মার্শাল এ এস বুতেলা।

ভারতীয় সেনাবাহিনী ও বিমানবাহিনীর কয়েকজন অফিসারকে যুদ্ধে অত্যন্ত দক্ষ অত্যাধুনিক এ হেলিকপ্টার চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এর আগে গত ফেব্রুয়ারিতে ভারতের বিমানবাহিনীতে যোগ হয় চিনুক হেলিকপ্টার। একই সঙ্গে এই দুই হেলিকপ্টার কেনার চুক্তি হয়েছিল। প্রথম ব্যাচের চিনুক হেলিকপ্টার পৌঁছে যায় গুজরাটের মুন্দ্রা বিমানবন্দরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খালেদা জিয়ার জামিনের শুনানি ১২ ডিসেম্বর পর্যন্ত মুলতবি

স্টাফ রির্পোটার :  কোন প্রকার ব্যর্থতা ছাড়া আগামী ১১ ডিসেম্বরের মধ্যে বিএনপি ...

আইনি প্রক্রিয়া দেখে কর্মসূচির সিদ্ধান্ত নেয়া হবে:রিজভী

স্টাফ রির্পোটার : দলীয় প্রধান বেগম খালেদা জিয়ার জামিনের আদেশকে সামনে রেখে ...