Home | আন্তর্জাতিক | এবারো বিপুল ব্যবধানে জয়লাভ করবে পুতিন

এবারো বিপুল ব্যবধানে জয়লাভ করবে পুতিন

ইন্টারন্যাশনাল ডেস্ক: রাশিয়ায় চলমান নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ মোট আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে জরিপে এগিয়ে রয়েছে পুতিন। রাশিয়ার রাজনীতির বিশ্লেষকরা বলছেন, এতোজন প্রার্থী থাকলেও এবারো বিপুল ব্যবধানে জয়লাভ করে পুতিনই পুনরায় রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

একটি বেসরকারি সংস্থার জনমত জরিপে দেখা গেছে,দেশটির ৭০ শতাংশ নাগরিকের সমর্থন রয়েছে পুতিনের দিকে। যুক্তরাষ্ট্র ইস্যুতে শক্ত অবস্থানের জন্য পুতিনের জনপ্রিয়তা বেড়েছে। এছাড়া বিশ্বে রাশিয়ার ভাবমূর্তি প্রতিষ্ঠায় পুতিনের শাসনকে ওপরে রাখছে সাধারণ রুশ নাগরিকরা।

রবিবার (১৮ মার্চ) সন্ধ্যার পর ভোটের প্রাথমিক ফলাফল জানা যাবে। তবে জনপ্রিয়তায় এগিয়ে থাকলেও পুতিনের বিরুদ্ধে নির্বাচন উপলক্ষে বিভিন্ন অভিযোগের কথাও এসেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে।

প্রেসিডেন্ট পুতিনের ঘোরতর সমালোচক অ্যালেক্সেই নাভালনির জনপ্রিয়তাও ছিলো চোখে পড়ার মতো। এছাড়া এ নির্বাচনে তিনিই হতেন পুতিনের বড় প্রতিদ্বন্দ্বী। ধারণা করা হচ্ছিলো একটু এদিক-ওদিক হলে পুতিনকে হারিয়েও দিতে পারতেন নাভালনি। কিন্তু গত বছরের শেষের দিকে দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হন তিনি। যে কারণে তাকে প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন।

যতিও সমালোচকরা মনে করেন,নির্বাচনে এমন শক্ত প্রতিদ্বন্দ্বী রাখতে চাননি পুতিন। এজন্য আগে থেকেই পরিকল্পনা করে তাকে দুর্নীতি মামলায় ফাঁসানো হয়েছে।

এছাড়া প্রেসিডেন্ট নির্বাচনের পূর্বে অনলাইনে পুতিনের পক্ষে প্রচার চালানোর অভিযোগ ওঠে। বৃটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বলছে,যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়া যেভাবে অনলাইনে প্রচার চালিয়েছিলো ঠিক একইভাবে এবারের রাশিয়া প্রেসিডেন্ট নির্বাচনেও প্রচার চালাচ্ছেন পুতিন। হাজার হাজার এজেন্ট নিয়োগ করে এসব প্রচারণা চালানো হচ্ছে বলেও জানানো হয় সে প্রতিবেদনে।

তবে এসব অভিযোগ যতই হোক না কেন। রাশিয়ার সাধারণ নাগরিকদের কাছে পুতিনের জনপ্রিয়তা আকাশচুম্বী। যদিও জনগণের মধ্যে পুতিন বিরোধী একটা অংশও রয়েছে। তবুও মোটামুটি নিশ্চিত আগামী ছয় বছর রাশিয়ার মসনদ পুতিনের হাতেই থাকছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মুনিয়ার আত্মহত্যা: বসুন্ধরার এমডিকে আদালতের অব্যাহতি

স্টাফ রিপোর্টার: িকলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়ার আত্মহত্যা প্ররোচনার মামলা থেকে বসুন্ধরা গ্রুপের ...

প্যারিসে এখনো বাসা পাননি মেসি

স্পোর্টস ডেস্ক: বেশ কয়েক দিন হলো পরিবার নিয়ে প্যারিসে পাড়ি জমিয়েছেন লিওনেল ...