ব্রেকিং নিউজ
Home | জাতীয় | এবারও মাদ্রাসা বোর্ডে শিক্ষার্থীদের পাসের হার কমেছে

এবারও মাদ্রাসা বোর্ডে শিক্ষার্থীদের পাসের হার কমেছে

স্টাফ রিপোর্টার : প্রতিবছর এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীরা ভালো ফল করলেও গত দুই বছর থেকে দাখিল পরীক্ষার ফলাফলে বিপর্যয় দেখা দিয়েছে। গতবারের মতো এবারও মাদ্রাসা বোর্ডে শিক্ষার্থীদের পাসের হার কমেছে। এবার ৭০.৮৯ শতাংশ শিক্ষার্থী মাদ্রাসা বোর্ডে পাস করেছে, যা গত সাত সাত বছরের মধ্যে সর্বনিম্ন।

২০১৭ সালের এই বোর্ড ৭৬ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। রবিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ১০টি বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেয়ার সময় শিক্ষামন্ত্রী সাংবাদিকদের সামনে এসব তথ্য তুলে ধরেন।

শিক্ষামন্ত্রী বলেন, এবার মাদ্রাসা বোর্ডে দুই লাখ ৮৬ হাজার ২০৬ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাসের হার ৭০ দশমিক ৮৯ শতাংশ।

তবে পাসের হার কমলেও এবার এই বোর্ড জিপিএ-ফাইভপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এবার মাদ্রাসা বোর্ডে তিন হাজার ৩৭১ জন শিক্ষার্থী জিপিএ-ফাইভ পেয়েছে, গত বছর যা ছিল দুই হাজার ৬১০ জন।

গত ছয় বছরের মাদ্রাসা বোর্ডের ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায়, গত ছয় বছরের মধ্যে এবারই পাসের হার সবচেয়ে বেশি কমেছে। অন্যান্য বছরগুলোর তুলনায় গত বছরেও পাসের হার কমেছিল। এবার এই বোর্ডে পাসের হার ৭০.৮৯ শতাংশ। গতবছর এই হার ছিল ৭৬ দশমিক ২০ শতাংশ।

এছাড়া ২০১৬ সালে এই হার ছিল ৮৮ দশমিক ২২ শতাংশ। ২০১৫ সালের ছিল ৯০ দশমিক ২ শতাংশ, ২০১৪ সালে ছিল ৮৯ দশমিক ২৫ শতাংশ, ২০১৩ সালে ছিল ৮৯ দশমিক ১৩ এবং ২০১২ সালে এই হার ছিল ৮৮ দশমিক ৪৭ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাগাতিপাড়ায় প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি : নাটোরের বাগাতিপাড়ায় এক প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ...

লালমনিরহাটে মুক্তিযোদ্ধা পরিবারকে হয়রানির অভিযোগ

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাট পৌরসভার ৫নং ওয়ার্ডের জুম্মাপাড়া এলাকায় ভুয়া মুক্তিযোদ্ধা পরিবারের পক্ষ ...