ব্রেকিং নিউজ
Home | আই টি | এপ্রিলেই বন্ধ হয়ে যাচ্ছে Windows XP-র সিকিউরিটি আপডেট!

এপ্রিলেই বন্ধ হয়ে যাচ্ছে Windows XP-র সিকিউরিটি আপডেট!

microsoft-xp-end-of-supportপ্রযুক্তি ডেস্ক : সারা বিশ্বে তুমুল জনপ্রিয় অপারেটিং সিস্টেমের নাম উইন্ডোজ এক্সপি কিন্তু মাইক্রোসফট জানিয়েছে তাঁরা ২০১৪ সালের পরে উইন্ডোজ এক্সপির আর কোন সিকিউরিটি আপডেট বাজারে আনবেনা!

২০০১ সাল থেকে মাইক্রোসফট তাদের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপি বাজারে নিয়ে আসে। সেই থেকে বিশ্বের কোটি কোটি কম্পিউটারে যায়গা করে নেয় উইন্ডোজ এক্সপি। উইন্ডোজ এক্সপি জনপ্রিয়তা পাওয়ার মূল কারণ এর সহজ সরল ব্যবহার বিধি এবং শক্ত নিরাপত্তা ব্যবস্থা।

উইন্ডোজ এক্সপি এর তুমুল জনপ্রিয়তার কথা মাথায় রেখে মাইক্রোসফট এক সময় উইন্ডোজ এক্সপি SP2 নিয়ে আসে। তবে বিভিন্ন সময়ে হ্যাকাররা উইন্ডোজ এক্সপি এর বিভিন্ন দুর্বলতা খুঁজে বের করে বিভিন্ন ভাইরাস নিয়ে আসে তবে উইন্ডোজ এক্সপি এসব ভাইরাল বা ম্যালওয়্যার ঠেকাতে শক্তিশালী নিরাপত্তা আপডেটও নিয়ে আসে।

এবার মাইক্রোসফটের উইন্ডোজ এক্সপি এর জন্য আর কোন নতুন নিরাপত্তা আপডেট না আনার ঘোষণার প্রেক্ষিতে ২০১৪ সালের এপ্রিলের পর ব্যবহারকারীরা নিরাপদে উইন্ডোজ এক্সপি ব্যবহার করতে পারবেন না।

২০০১ সালে মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি বাজারে আনার পর থেকে উইন্ডোজ ভিস্তা, উইন্ডোজ ৭ এবং সর্বশেষ উইন্ডোজ ৮ বাজারে নিয়ে আসে। তবে উইন্ডোজ এক্সপি এযাবৎ কালের সবচেয়ে জনপ্রিয় কম্পিউটার অপারেটিং সিস্টেমে পরিণত হয়।

অতএব এটা নিশ্চিত এপ্রিল ২০১৪ সালের পরে সারা বিশ্ব জুড়ে অসংখ্য উইন্ডোজ এক্সপি ব্যবহারকারীর জন্য চরম দুর্ভোগ নেমে আসবে কারণ অনেকেই উইন্ডোজ এক্সপি ব্যবহার করতে সাচ্ছন্দবোধ করেন এবং এখনো অনেক সফটওয়্যার আছে যা উইন্ডোজ এক্সপি তেই খুব ভালো সাপোর্ট দিয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যুক্তরাষ্ট্রে নজরদারিতে ফেসবুক, বিব্রত মার্ক জুকারবার্গ

প্রযুক্তি ডেস্ক : মার্কিন সরকারের ইন্টারনেট নজরদারিতে ফেসবুক ব্যবহারের সিন্ধান্তে বিব্রত হয়ে ...

বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউটে মোবাইল অ্যাপস উন্নয়ন কর্মশালা

স্টাফ রিপোর্টার : শেষ হলো বগুড়া পলিটেকনিক ইন্সটিটিউটে পাঁচ দিন ব্যাপি অ্যান্ড্রয়েড ...