ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | এজেন্ডার পরিসর বৃদ্ধি করার জন্য মাইক্রো-ক্রেডিট সম্মেলনকে ইউনূসের আহ্বান

এজেন্ডার পরিসর বৃদ্ধি করার জন্য মাইক্রো-ক্রেডিট সম্মেলনকে ইউনূসের আহ্বান

Photoস্টাফ রিপোর্টার: ফিলিপাইনের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে গতকাল একটি উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে  মাইক্রো- ক্রেডিট সম্মেলন ২০১৩ শুরু হয়েছে।  এবং এই সম্মেলনটি আগামী ১১ অক্টোবর ২০১৩ পর্যন্ত চলবে। এটি মাইক্রো- ক্রেডিট ক্যাম্পেইন আয়োজিত ১৬ তম সম্মেলন, প্রথম সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছিল ১৯৯৭ সালে, ওয়াশিংটন ডিসিতে। এই সম্মেলনটি ১১ অক্টোবর পর্যন্ত চলবে।
সারা পৃথিবী থেকে প্রায় ১,০০০ এর বেশী প্রতিনিধি ফিলিপাইনের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে সম্মিলিত হয়েছে এই সম্মেলনে আংশগ্রহন করে তাদের বেস্ট প্র্যাকটিস, অভিজ্ঞতাগুলো শেয়ার করা ও নীতি- নির্ধারনের বিষয়গুলো আলোচনা করার জন্য।  , ২০০৫ এর মধ্যে ক্ষুদ্র- ঋণ ও অন্যান্য সেবা  ১০০ মিলিয়ন মানুষের কাছে পৌঁছে দেওয়ার যে লক্ষ্য নিয়ে ১৯৯৭ সালে এই সম্মেলনটি শুরু হয়েছিল, তা ইতোমধ্যেই সে লক্ষ্যে পৌঁছে গেছে। মাইক্রো- ক্রেডিট সামিট ক্যাম্পেইন ২০১৩ “ দারিদ্রতার বিরুদ্ধে পার্টনারশিপঃ সরকার, অর্থ- বানিজ্য, সুশীল সমাজ” এই বিষয়টির উপর আলোকপাত করবে- একইসাথে পৃথিবীর অগণিত মানুষের জন্য দারিদ্রতা হতে বের হয়ে আসার পথ স্থায়ী করার জন্য স্বাস্থ্য, শিক্ষা এবং সরকারী- বেসরকারী পার্টনারশিপ এসব বিষয়কে  অন্তর্ভুক্ত করার মাধ্যমে এই আন্দোলনকে আরো বৃহৎ পরিসরে নিয়ে যাতে চায়। ফিলিপাইন বিশ্বের অন্যতম প্রথম একটি দেশ, যারা গ্রামীণ ব্যাংকের অভিজ্ঞতাকে এই দ্বীপ- রাষ্ট্রে বাস্তবায়ন করেছে।
নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস, ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আমান্ডো টেট্যাঙ্কো জুনিয়র, ফিলিপাইনের বাজেট সেক্রেটারী ফ্লোরেনসিও অ্যাবাড, ইন্দোনেশিয়ার সমবায় ও ক্ষুদ্র ও মাঝারী শিল্প বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী  সাইরিফুদ্দিন হাসান,  এ্যাহোন সা হিরাপ এর প্রেসিডেন্ট ও ফিলিপাইনের মাইক্রো- ফিনান্স কাউন্সিলের চেয়ারম্যান মিলা ম্যারকাদো- বাংকার , মাইক্রো- ক্রেডিট সামিট ক্যাম্পেইন, ইউএসএ – এর পরিচালক ল্যারি রেড ও ফিলিপিনো পুরস্কার বিজয়ী সাংবাদিক ও টিভি উপস্থাপক কারেন ডাভিলা প্রমুখ এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের বক্তা ছিলেন।
নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস বলেন “ পৃথিবীর দরিদ্রতম মানুষদের জীবন পরিবর্তনের ক্ষমতা আমাদের রয়েছে”। “ এজন্য আমাদেরকে শুধুমাত্র একত্রে এগিয়ে আসতে হবে এবং মাইক্রো- ক্রেডিট অন্যান্য সামাজিক ব্যবসার সাথে যুক্ত হয়ে এই কাজটি সম্ভব করতে পারে”। তিনি আরও বলেন।

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এর একটি ধারণকৃত বক্তব্যের মধ্য দিয়ে এই সম্মেলনটির উদ্বোধন করা হয়- যেখানে তিনি ৬৯ টি দেশের হতে সম্মেলনে উপস্থিত প্রায় ১,০০০ প্রতিনিধিদের ক্ষুদ্র- ঋণের অগ্রযাত্রার মাধ্যমে চরম দারিদ্রতা  দূরীকরনে  কাজ করার জন্য আহ্বান জানান।

এই সম্মেলনের যেসব বিষয় নিয়ে আলোচনা হবে সেগুলো হলোঃ “ বিল্ডিং দ্যা ইকোসিস্টেম ফর ফিনান্সিয়াল ইনক্লুশান হোয়াইল প্রটেক্টিং দ্যা ক্লায়েন্টস”, “ সোশ্যাল বিজনেসঃ ক্রিয়েটিং স লিউশন ফর সোশ্যাল প্রব্লেম” , “ গোয়িং দ্যা এক্সট্রা মাইলঃ ফ্রম সেফটিনেট টু পাথ ওয়েজ অউট অব প্রভার্টি” , “ রিচিং ডিপার এন্ড  লোয়ার কস্টসঃ দ্যা পাথ এ্যাহেড ফর ডিজিটাল সারভিসেস”।

ক্ষুদ্র- ঋণ প্রতিষ্ঠানসমূহ, ব্যাংক , নিয়ন্ত্রণকারী সংস্থা, সিদ্ধান্ত গ্রহণকারী, সামাজিক উন্নয়ন সংস্থা- এরা পার্টনারশিপের মাধ্যমে চরম দারিদ্রতা দূরীকরণে কি ধরনের  ভূমিকা পালন করতে  পারে তা মাইক্রো- ক্রেডিট সামিট ক্যাম্পেইন ২০১৩ এর অংশগ্রহণকারী প্রতিনিধিরা চিহ্নিত করবে।  সম্মেলনে অংশগ্রহণকারীরা পার্টনারশিপ সহ অন্যান্য বিষয়ে নতুন নতুন ধারনা  লাভ করার মাধ্যমে লাভবান হবে এবং সম্মলনে শেষে তারা সকলের সম্মিলিত লক্ষ্য -নিকট ভবিষ্যতে  চরম দারিদ্রতা দূরীকরনের  বাস্তবায়নের অঙ্গীকারকে নতুনভাবে সাথে নিয়ে ফিরে যাবে।

নোবেল বিজয়ী প্রোফেসর মুহাম্মদ ইউনূস এই সম্মেলন শেষে বাংলাদেশে ফিরে আসবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় আরও চারজনের মৃত্যু

স্টাফ রির্পোটার : কেরানীগঞ্জের চুনকুটিয়ার প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় আরও চারজনের মৃত্যু ...

জামায়াতে ইসলামী থেকে পদত্যাগ করলেন সোলায়মান চৌধুরী

স্টাফ রির্পোটার : জামায়াতে ইসলামী থেকে পদত্যাগ করেছেন সাবেক সচিব এ এফ ...