Home | জাতীয় | একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় পুলিশের সাবেক দুই আইজিপির ছয় মাসের জামিন

একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় পুলিশের সাবেক দুই আইজিপির ছয় মাসের জামিন

স্টাফ রিপের্টার : একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় পুলিশের সাবেক দুই মহাপরিদর্শক (আইজিপি) আশরাফুল হুদা ও শহুদুল হকের ছয় মাসের জামিন হয়েছে। সোমবার বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

চার বছরের দণ্ডের বিরুদ্ধে তাদের করা আপিলে শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন। আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন মোহাম্মদ আরশাদুর রউফ ও জামিলুর রহমান। এ আদেশের ফলে তাদের মুক্তিতে আর বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আরশাদুর রউফ গণমাধ্যমকে জানান, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় দুটি ধারায় আশরাফুল হুদা ও শহুদুল হকের চার বছর করে কারাদণ্ড ও ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। মামলা হওয়ার পর থেকে তারা ১৪ মাস সাজাভোগ করেছেন। এ অবস্থায় সাজাভোগের বিরুদ্ধে আপিল করে জামিন চাইলে হাইকোর্ট তাদের ছয় মাসের জামিন দেন। বর্তমানে তারা গাজীপুরের কাশিমপুর কারাগারে আছেন। এ আদেশের ফলে তাদের কারামুক্তিতে কোনো বাধা নেই।

২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে নারকীয় ওই হামলায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। আহত হন তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলের তিন শতাধিক নেতাকর্মী।

এ মামলার রায় হয় গত ১০ অক্টোবর। এতে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দেন আদালত।

এ মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আন্তর্জাতিক আদালতে ভারতের বিরুদ্ধে মামলা করবে পাকিস্তান

ইন্টারন্যাশনাল ডেস্ক : কাশ্মীর নিয়ে চলমান সংকট নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পর এবার ...

ঢাকায় টাইগারদের হেড কোচ

ক্রীড়া ডেস্ক : বহুল প্রতীক্ষার অবসান ঘটিয়ে ঢাকায় পা রাখলেন বাংলাদেশ দলের নতুন ...