ব্রেকিং নিউজ
Home | বিনোদন | টালিগঞ্জের খবর | একাত্তরের ভয়ংকর নির্মমতা নিয়ে ছবি ” চিল্ড্রেন অফ ওয়ার” মুক্তি পাচ্ছে

একাত্তরের ভয়ংকর নির্মমতা নিয়ে ছবি ” চিল্ড্রেন অফ ওয়ার” মুক্তি পাচ্ছে

p3আনোয়ার এইচ খান ফাহিম, সিনিয়র ষ্টাফ রিপোর্টারঃ বাংলাদেশের ৭১ সালের গণহত্যার প্রেক্ষিতে বানানো এই ছবির নাম প্রথমে পরিচালক মৃতুঞ্জয় দেবরথ রেখেছিলেন ‘বাস্টার্ড চাইল্ড’। কিন্তু নাম নিয়ে ভারতীয় সেন্সর বোর্ডের আপত্তির ফলে ছবিটির মুক্তি পিছিয়ে যায়। পরে পরিচালক এর নাম বদলে রাখেন ‘চিল্ড্রেন অব ওয়ার’।
মুক্তির সম্ভাব্য তারিখের আট মাস পর অবশেষে ভারতে মুক্তি পেতে যাচ্ছে বহুল আলোচিত ছবি ‘চিল্ড্রেন অফ ওয়ার’।
সম্প্রতি ভারতীয় একটি বাংলা পত্রিকার সঙ্গে ফোনে কথা বলতে গিয়ে মৃত্যুঞ্জয় বলেন, এই জন্যই তার জীবনের প্রথম সাংস্কৃতিক চেতনার উন্মেষ ঘটায় রবীন্দ্রনাথের গান আর কবিতা। এটা প্রথম। আর দ্বিতীয় হলো ৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ। ‘বাংলাদেশের আনাচে কাঁনাচে আছে একাত্তরের বিষাদ, লাঞ্ছনা, বিচ্ছেদ, ধর্ষণ, খুনের স্মৃতি। সব থেকে বড় কথা, এই ভয়ঙ্কর স্মৃতি আক্ষরিকভাবে মুছে দেয়ার একটা চেষ্টা করা হয়। সেই জন্যই এই না বলা ইতিহাস, গল্প বলার তাগিদেই তার ছবি ‘চিল্ড্রেন অব ওয়ার’।
ছবির সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী রাইমা সেন। ছবিটির গল্পে রাইমার চরিত্রের নাম ফিজা। তিনি এ ছবি নিয়ে বলেন, ‘চিত্রনাট্য পড়ে চমকে উঠেছিলাম। খুবই শক্তিশালী লেখা। ইহুদিদের নিয়ে অনেক ছবি দেখেছি। কিম্তু সেভাবে ১৯৭১ সালের যুদ্ধ নিয়ে কিছু দেখিনি। যে ধরণের অত্যাচার সত্যি হয়েছিল সেরকম পুঙ্খানুপুঙ্খ দেখানো যায়নি ছবিতে সেন্সরের জন্য। কিন্তু অনেকটাই দেখানো হয়েছে। বলতে পারেন ছবিটা করতে করতেই অনেকটা জেনেছি মহিলাদের ওপর কী ধরণের অত্যচার হয়েছিল। আমার অভিনয় পুরোটাই কনসেন্ট্রশন ক্যাম্পে। কিছু বোল্ড দৃশ্য ছিল যেটা আমরা আলোচনা করে নিয়েছিলাম। যেমন মেয়েদের গাছ থেকে উল্টো করে ঝুলিয়ে দেয়া হয়েছিল। তাদের স্তন কেটে নেয়া হয়েছিল। সেসব আমরা দেখাতে পারিনি। তাই সৌন্দর্যবোধ মেনে যতটা বোল্ড হওয়া সম্ভব ততটাই হয়েছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যাত্রা শুরু করল রোশান-ববির বেপরোয়া

বিনোদন ডেস্ক :  রূপালি পর্দায় আসছে নতুন জুটি। তারা হলেন চিত্রনায়ক রোশান ...

আনোয়ারাকে ৩০ লাখ টাকা দিলেন প্রধানমন্ত্রী

বিনোদন ডেস্ক :  চলচ্চিত্র অভিনেত্রী আনোয়ারা বেগমকে ৩০ লাখ টাকা অনুদান দিয়েছেন ...