ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | একসঙ্গে নাচছে সৌদি তরুণ-তরুণীরা (ভিডিও)

একসঙ্গে নাচছে সৌদি তরুণ-তরুণীরা (ভিডিও)

ইন্টারন্যাশনাল ডেস্ক : সৌদি আরবে এখন ভরা শীত। আর এই শীতেই সেখানে ঘটে গেল বিরল ঘটনা। চরম রক্ষণশীল বলে পরিচিত সৌদি আরবে এই প্রথমবারের মতো কোনো মিউজিক কনসার্টে একসঙ্গে নাচলেন পুরুষ ও নারীরা।

সম্প্রতি ফরাসি ডিস্কো জকি ডেভিড গুয়েত্তার একটি কনসার্টের আয়োজন করা হয়েছিল সেখানে। সেখানে মঞ্চের আশপাশে ছিল যুবক-যুবতীদের ভিড়।ডেভিডের গানের সুরে একসঙ্গে নাচলেন তারা।

সৌদির ছেলেমেয়েদের একসঙ্গে নাচের বিরল ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ছড়িয়ে পড়লে মুহূর্তে তা ভাইরাল হয়ে যায়। তবে বিধি-নিষেধের বেড়াজাল ভেঙে বেরিয়ে আসার জন্য অগণিত মানুষ শুভেচ্ছা জানিয়েছেন তাদের।

১৯৩২ সালে রাজতন্ত্র প্রতিষ্ঠার পর থেকে দেশটিতে কঠোর শরিয়া আইন চলছে। এই আইনের কারণে সৌদি নারীদের চলাফেরার স্বাধীনতা অনেকটাই সীমাবদ্ধ। আইনগত ব্যাপারে মেয়েদের যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে পুরুষ অভিভাবকের অনুমতি নিতে হয়। এর সঙ্গে ছিল গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা। তবে সম্প্রতি সেই নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়।

সৌদি সমাজের এই পরিবর্তনটা মূলত দৃশ্যমান হয়েছে বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ আল সৌদের কিছু পদক্ষেপে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ক্ষমতায় আসার পর থেকে সে দেশে সামাজিক পরিবর্তন শুরু হয়েছে। প্রচুর ইসলামিক বিধিনিষেধের বাঁধন আগলা হয়েছে। গুয়েত্তার কনসার্ট অন্তত তেমনই সাক্ষ্যই দিচ্ছে।

ভিডিওটি দেখুন……

http://https://www.youtube.com/watch?v=rkHQbf-nwnY

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি ও লাইসেন্স না থাকায় ভ্রাম্যমান আদালতে ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোনা) ঃ নেত্রকোনার মদন পৌর সদরের ৬টি দোকানে অভিযান ...

সিলেটের বন্যায় কবলিতদের পাশে “পর্তুগাল বাংলা প্রেসক্লাব”

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ বাংলাদেশের সিলেটে স্মরণকালের সবচেয়ে ...