Home | আন্তর্জাতিক | একমাত্র তুরস্কই শান্তি আনতে পারে সিরিয়ায়: এরদোয়ান

একমাত্র তুরস্কই শান্তি আনতে পারে সিরিয়ায়: এরদোয়ান

 

ইন্টারন্যাশনাল ডেস্ক : সিরিয়া থেকে সেনা সরিয়ে নিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেয়া সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। একই সঙ্গে যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়ায় একমাত্র তুরস্কই শান্তি ফিরিয়ে আনতে সক্ষম বলে দাবি করেছেন তিনি।

সোমবার মার্কিন প্রভাবশালী দৈনিক নিউইয়র্ক টাইমসে লেখা এক নিবন্ধে এরদোয়ান এ দাবি করেন। এতে তিনি বলেন, গত মাসে সিরিয়া থেকে ২ হাজার মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়ে সঠিক কাজটিই করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এরদোয়ান বলেন, বিতর্কিত এই সিদ্ধান্তের বাস্তবায়ন অবশ্যই অংশীদারদের সঙ্গে সমন্বয় ও পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে অত্যন্ত সতর্কতার সঙ্গে করতে হবে। যাতে সিরিয়ায় যুক্তরাষ্ট্র, অন্যান্য আন্তর্জাতিক সম্প্রদায় এবং সিরিয়ার জনগণের স্বার্থ সুরক্ষিত হয়।

তিনি বলেন, ন্যাটোর দ্বিতীয় বৃহত্তম স্থায়ী সেনাবাহিনী রয়েছে তুরস্কের এবং একমাত্র তার দেশই ক্ষমতার সঙ্গে ভারসাম্য করে প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করে। সিরিয়া থেকে মার্কিন সেনাসদস্য প্রত্যাহারের সময়সীমা নিয়ে চলমান অনিশ্চয়তার মাঝে তুর্কি এই প্রেসিডেন্ট এসব মন্তব্য করলেন।

কেননা সিরিয়া থেকে সেনা প্রত্যাহারে ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের দেয়া বিবৃতির সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যে বিপরীত তথ্য পাওয়া গেছে। কীভাবে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়া হবে সেব্যাপারে এখন পর্যন্ত পরিষ্কার কোনো নির্দেশনা প্রকাশ করেনি হোয়াইট হাউস।

সোমবার ট্রাম্পে বলেছেন, যথাযথ গতিতেই সিরিয়া ছাড়বে যুক্তরাষ্ট্র। পাশাপাশি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা

স্টাফ রিপোর্টার : দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা থাকলেও কয়েক অঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত ...

লুটপাটের উন্নয়নের কথা শুনতে শুনতে জনগণ অতিষ্ঠ: রিজভী

ডেস্ক রিপোর্ট : লুটপাটের উন্নয়নের কথা শুনতে শুনতে জনগণ অতিষ্ঠ হয়ে উঠেছে বলে মন্তব্য ...