ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | একটি সময়কালের মধ্যদিয়ে নিজেকে দেখেছি: মজিদ মাহমুদ

একটি সময়কালের মধ্যদিয়ে নিজেকে দেখেছি: মজিদ মাহমুদ

স্টাফ রিপোর্টার, ৪ মার্চ ২০১৩, বিডিটুডে ২৪ ডটকম : এবারের বইমেলায় কবি মজিদ মাহমুদের আদর্শ প্রকাশনী থেকে ‘সিংহ ও গর্দভের কবিতা’ নামে বাজারে এসেছে। তার বই ও সমসাময়িক সাহিত্য সম্পর্কে নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন কবি মজিদ মাহমুদ। তার সঙ্গে কথপোকথনের অংশ বিশেষ তুলে ধরা হল।

আপনার নতুন বই সম্পর্কে কিছু বলুন…

মজিদ মাহমুদ: আসলে আমার এবারের কবিতার বইটি অনেকটা নীতিকথা ধরনের। এটা ঈশপের গল্পের এসেন্স এর মত। তাই বলে এটা সমগ্রটাই নীতিকথা আকারে প্রকাশিত নয়। এটাতে একধরনের নান্দনিকতা রক্ষা করা হয়েছে। তবে পূর্ণাঙ্গ কাব্যগ্রন্থ হিসেবে এ ধরনের বই বাংলাদেশে এটাই প্রথম। এটি হল আইডিয়া বা ধারণার কবিতা। বইটিতে মোট ৮৮টি কবিতা আছে। এর প্রতিটি কবিতার সঙ্গে পাঠক একটি নতুন ধারণার সঙ্গে পরিচিত হতে পারবে। যা আমাদের পাঠ অভিজ্ঞতাকে সমৃদ্ধ ও আলোকিত করবে বলে আশা করা যায়।

হঠাৎ এ ধরনের কবিতা লিখতে আগহী হলেন?

মজিদ মাহমুদ: একজন কবি সারাজীবন ধরে তার প্রতিভাকে উন্মেষ করতে ব্যস্ত থাকে। যখন যে ধারণা বা আপাত সত্যের সঙ্গে মুখোমুখি হন তখন কবি সেটাকে ধরতে চেষ্টা করেন। এমন নয় যে এটা একটা নির্দিষ্ট পর্বের মধ্যে রচনা করার চেষ্টা করেছি। এটি মূলত বিগত এক দশক কাল ধরে বিভিন্ন সৃষ্টি হয়েছে। এর মধ্যে আছে জীবনের গভীর অথচ হঠাৎ উদ্ভাসিত কোন অভিক্ষেপ। আপাত অর্থে এর গভীরতা ব্যাপক। আমি প্রথমে এ কাব্যগ্রন্থের নাম দিতে চেয়েছিলাম পরমার্থ। এটি প্রমাণিত যে মানবজীবনের সামগ্রীক অভিজ্ঞতার প্রকাশসমূহ কেবলমাত্র আন্দনিকতার বাইরে থেকেও অধিক সময় ধরে টিকে থাকে। যেমন ঈশপ বা খনা এখনও আমাদের কাছে সমান গুরুত্বপূর্ণ।

বইটির নামকরণের পেছনের কারণ সম্পর্কে বলুন…

মজিদ মাহমুদ: নামের মধ্যে যদি লক্ষ্য করেন তাহলে দেখবেন ঈশপের মোরালের একটা গন্ধ আছে। ঈশপ মূলত পশু পাখির জবানিতে তৎকালীণ সমাজের গভীর চিত্র তুলে ধরতেন। তখন মানুষের নামে কোন বই বা কাব্য প্রকাশ করলে প্রাণ সংহারের আশঙ্কা করেছিলেন তিনি। যদি ঈশপ এটা আড়াল করার পরেও নিহত হয়েছিলেন । তাছাড়া যেমন একটি কবিতা আছে –
শৃংখলিত সিংহের চেয়ে
স্বাধীন গর্দভ শ্রেয়/
প্রিয়তমা আমি তোমার স্বাধীন গর্দভ

আপনার কবিতা লেখার দর্শন সম্পর্কে বলবেন কি?

মজিদ মাহমুদ: নিজের ও বাস্তবতার পরিপ্রেক্ষিতে এই বইটি লিখেছি। আমি সমস্ত কিছুকে দেখেছি সমাজের প্রেক্ষাপটে এটা আলাদাভাবে আমার দর্শন নয়। একটা সময়কালের মধ্য দিয়ে নিজেকে দেখেছি। এখানে সময়ের চেতনাও কাজ করেছে। আমি মনে করি পৃথিবীতে কোথাও এটা ইউনিভার্সাল নয়। সবকিছুই একই মাত্রায় ঘটে না। এবং প্রতিটি বিষয়ই আমি ক্রিটিক্যালি দেখার চেষ্টা করেছি।

এ পর্যন্ত কবি মজিদ মাহমুদের মোট ৩০ টি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে রয়েছে ১২ টি কবিতার বই বাকিগুলো প্রবন্ধ ও গবেষণাগ্রন্থ।

এছাড়া গতবছর একটি জাতীয় দৈনিকের ঈদসংখ্যায় একটি অসম্পূর্ণ উপন্যাস ছাপা হয়েছে। আগামীতে এটাকে পূর্ণাঙ্গ আকারে প্রকাশের ইচ্ছে আছে বলে জানান কবি।

x

Check Also

‘অশ্লীল’ পোশাক পরায় ফিলিপাইনে নারী পর্যটক গ্রেপ্তার

ইন্টারন্যাশনাল ডেস্ক : প্রেমিকের সঙ্গে ফিলিপাইনের সমুদ্রসৈকতে ছুটি কাটাতে গিয়ে নিজের পছন্দ ...

পাকিস্তানকে ‘ডার্ক গ্রে’ তালিকায় নামিয়ে দেওয়ার হুঁশিয়ারি

ইন্টারন্যাশনাল ডেস্ক : আন্তর্জাতিক সন্ত্রাসবাদে অর্থ জোগানদাতাদের পর্যবেক্ষক সংস্থা ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ...