ব্রেকিং নিউজ
Home | বিবিধ | স্বাস্থ্য | এইচআইভি সম্পূর্ণ নিরাময়ের ভ্যাকসিন আসছে

এইচআইভি সম্পূর্ণ নিরাময়ের ভ্যাকসিন আসছে

HIV vaccines

স্বাস্থ্য ডেস্ক : এইডস সংক্রান্ত চিকিৎসায় নতুন দিগন্ত উন্মোচনের মুখে। যুক্তরাষ্ট্রের ওরেগন ‘হেলথ অ্যান্ড সায়েন্স’ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন এক ভ্যাকসিন তৈরির দাবি করেছেন যাতে শরীর থেকে মারণ এইচআইভি (হিউম্যান ইমিউনো ডেফিসিয়েন্সি ভাইরাস) সম্পূর্ণ রূপে বিতারিত করা সম্ভব।

বানরের উপর এই ভ্যাকসিন প্রয়োগ করে তারা অসাধারণ ফল পেয়েছেন বলে দাবি করেছেন। বানরের দেহে এইচআইভির সমকক্ষ এসআইভি (সিমিয়ান ইমিউনো ডেফিসিয়েন্সি ভাইরাস) সম্পূর্ণ রূপে নির্মুল করতে সক্ষম হয়েছেন তারা।

দ্রুত মানুষের উপর এই ভ্যাকসিনের প্রভাব পরীক্ষা করা হবে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

এর আগে এইডসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে সারা বিশ্বে হাতে গোনা মাত্র কয়েক জনের শরীর থেকে বর্তমানে প্রচলিত চিকিৎসা পদ্ধতি দ্বারা এইচআইভি নির্মুল করা সম্ভব হয়েছে। কিন্তু নতুন ভ্যাকসিনের ফলে ব্যাপকভাবে এইডস নির্মুল সম্ভব বলে মনে করছেন বিজ্ঞানীরা।

এই ভ্যাকসিনে সাইটোমেগালোভাইরাসের (সিএমভি) সঙ্গে অ্যাটেনিউএটেড এসআইভির সংমিশ্রণ মিশিয়ে বানরের দেহে প্রয়োগ করা হয়েছে। এর ফলে শরীরের ইমিউন সিস্টেমের অন্তর্গত ‘এফেক্টর মেমারি’ T কোষ তৈরি হয়েছে যা শরীর এসআইভি সংক্রমিত কোষগুলোকে চিহ্নিত করে ধ্বংস করার ক্ষমতা রাখে।
সাধারণ অবস্থায় শুধু এসআইভি ভ্যাকসিন যে T কোষ তৈরি হয় সেগুলো এসআইভি সংক্রমিত কোষগুলোকে ধ্বংস করতে পারে না। কিন্তু সিএমভির সঙ্গে এসআইভি ভ্যাকসিন প্রয়োগ করলে ফলাফল ভিন্ন এবং অত্যন্ত আশাজনক হয়েছে।

এইডসে আক্রান্ত বানরদের দেহে সিএমভি ও এসআইভি সংমিশ্রণের ভ্যাকসিন প্রয়োগ করে দেখা গেছে বানরের দেহ থেকে সম্পূর্ণ রূপে এসআইভি নির্মুল করা গেছে। সূত্র: ফক্স নিউজ ও ওয়েবসাইট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দেশে ৬ জনের শরীরে মিললো করোনার নতুন ধরন

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশে এখন পর্যন্ত ছয়জনের শরীরে মিলেছে ব্রিটেনে শনাক্ত হওয়া ...

মদন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগে

মদন (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনার মদন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মচারিগণ অভিযোগ করেছেন ...