ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র ধ্বংসে পরীক্ষা চালানোর ঘোষণা পেন্টাগনের

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র ধ্বংসে পরীক্ষা চালানোর ঘোষণা পেন্টাগনের

ইন্টারন্যাশনাল ডেস্ক :  উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রে গুলি চালিয়ে ভূপাতিত করার সক্ষমতা যাচাইয়ে উচ্চ পর্যায়ের দুটি পরীক্ষা চালাবে যুক্তরাষ্ট্র। আগামী মে মাসে এ দুই পরীক্ষা চালানো হবে বলে জানিয়েছে পেন্টাগন।

উত্তর কোরিয়া অথবা ইরানের হুমকির বিরুদ্ধে মার্কিন সামরিক বাহিনীর সামগ্রিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কর্মসূচির অংশ হিসেবে প্রশান্ত মহাসাগরে এই পরীক্ষা চালানো হবে। মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, সাম্প্রতিক উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র হুমকি মোকাবেলার সক্ষমতা নিশ্চিত করাই এই পরীক্ষার লক্ষ্য।

যুক্তরাষ্ট্রের এক প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, প্রশান্ত মহাসাগরে ওই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর কারণ হিসেবে তিনি বলেন, পরীক্ষা চালানোর জন্য পর্যাপ্ত এলাকার দরকার।

তবে এ ধরনের পরীক্ষা এর আগে একবারই চালানো হয়েছিল। নতুন এ সংস্করণে আগের চেয়ে উন্নত এবং এতে ওয়ারহেড রয়েছে। এর অর্থ হচ্ছে উত্তর কোরীয় উপকূল হতে দূরবর্তী টার্গেটে আঘাত হানতে পারবে এ ক্ষেপণাস্ত্র। এছাড়া যেসব ক্ষেপণাস্ত্র হুমকি হিসেবে ছুটে আসবে সেগুলোতেও আঘাত হানার সুযোগ রয়েছে।

জাপানের সঙ্গে যৌথভাবে এ কর্মসূচি নেয়া হয়েছে। ফলে যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের জন্য হুমকিস্বরূপ উত্তর কোরিয়ার মধ্যমমাত্রার ক্ষেপণাস্ত্র ভূপাতিত করাই কর্মসূচির লক্ষ্য। এছাড়া উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার সক্ষমতা যাচাইয়ে মে মাসের শেষ দিকে অপর একটি পরীক্ষা চালাবে যুক্তরাষ্ট্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সুন্দরী হওয়ার অপরাধে নিষিদ্ধ হলো অভিনেত্রী

বিনোদন ডেস্ক: সুন্দরী হওয়াও অপরাধে নিষিদ্ধ হতে হলো অভিনেত্রীকে। ‌ অন্তত তেমনটাই ...

কেকেআর ম্যানেজমেন্ট সাকিবকে বিশ্রাম করতে বলেছে

স্পোর্টস ডেস্ক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মাত্র এক ম্যাচ খেলা হয়েছে সাকিব ...