Home | টিপস | উপকারি মিষ্টিকুমড়া

উপকারি মিষ্টিকুমড়া

বিডিটুডে ডেস্ক : মিষ্টিকুমড়া এমন একটি সবজি, যা সারা বছরই পাওয়া যায়। খেতে কিছুটা মিষ্টি স্বাদের মিষ্টিকুমড়া স্বাস্থ্যের জন্য দারুণ উপকারি। মিষ্টিকুমড়াতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা হজমে সহায়তা করে। এটা খেলে পেট ভরা অনুভূত হয়। এ কারণে এটি ওজন কমাতে ভূমিকা রাখে। এতে খুব কম পরিমাণে ক্যালরি থাকে।

এক কাপ পরিমাণে রান্না করা কিংবা থেঁতলানো মিষ্টিকুমড়ায় দিনের চাহিদার প্রায় ২০০ শতাংশ বেশি ভিটামিন ‘এ’ থাকে, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এ ছাড়া এতে থাকা বিটা ক্যারোটিনও চোখের জন্য খুব উপকারি। কমলা, মিষ্টিআলু কিংবা গাজরের মতো মিষ্টিকুমড়াতেও অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যা ক্যানসারের ঝুঁকি কমায়।

গবেষণায় দেখা গেছে, মিষ্টিকুমড়া রক্তে শর্করার পরিমাণ কমাতে সাহায্য করে। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারি।

মিষ্টিকুমড়ায় প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ এবং ‘ই’ আছে। এগুলো ত্বকের সুরক্ষা ভূমিকা রাখে। ত্বকে বার্ধক্যের ছাপ পড়তে বাধা দেয়। এ ছাড়া ভিটামিন ‘সি’ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে থাকা ম্যাগনিসিয়াম ও পটাশিয়াম উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। ফলে হৃদরোগের ঝুঁকেও কমে।

এ ছাড়া মিষ্টিকুমড়ায় থাকা নানা পুষ্টি উপাদান ইউরিনেশনের সমস্যা কমায় ও কিডনিতে পাথর হতে বাধা প্রদান করে।

 

[প্রিয় পাঠক, আপনিও বিডিটুডে২৪ ডট কম এর অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-bdtoday24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নারায়ণগঞ্জ রুটে শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) বাস চালু

স্টাফ রিপোর্টার : যাত্রী সেবার মান বাড়াতে ঢাকা নারায়ণগঞ্জ রুটে শীতাতপ নিয়ন্ত্রিত ...

শ্রাবন্তীর স্বামীর মাথায় হাত !

বিনোদন ডেস্ক : সম্প্রতি তাদের দাম্পত্য জীবন সবে মাত্র শুরু হয়েছে। এখন তাদের ...