Home | আন্তর্জাতিক | উদ্বাস্তুদের রাজধানী হতে পারে না ভারত

উদ্বাস্তুদের রাজধানী হতে পারে না ভারত

ইন্টারন্যাশনাল ডেস্ক : দেশের প্রতিটি কোণ থেকে বিদেশি অনুপ্রবেশকারীদের খুঁজে বের করে তাদের ফেরত পাঠানো হবে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যসভায় এ কথা জানিয়েছিলেন। এবার শীর্ষ আদালতে প্রায় সেরকম কথাই বলেছে কেন্দ্রীয় সরকার।

আসামে নাগরিকপঞ্জি নিয়ে হওয়া এক মামলায় কেন্দ্র জানিয়ে দিয়েছে, দুনিয়ার উদ্বাস্তুদের রাজধানী হতে পারে না ভারত। সুপ্রিম কোর্টকে কেন্দ্র জানায়, নাগরিকপঞ্জি তৈরির জন্য আরও কিছু সময় দেওয়া হোক সরকারকে।

পাশাপাশি কেন্দ্রীয় সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছেন, ভারত দুনিয়ার উদ্বাস্তুদের রাজধানী হতে পারে না। সুপ্রিম কোর্টের নির্দেশ মতো আসামে নাগরিকপঞ্জি তৈরি করছে কেন্দ্র ও রাজ্য সরকার। সেই তালিকা শেষ করার সময়সীমা শেষ হচ্ছে ৩১ জুলাই। ওই সময়সীমা বাড়ানোর জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছে কেন্দ্র ও রাজ্য সরকার।

সলিসিটর আরো বলেছেন, এলাকার এনআরসি আধিকারিকদের সঙ্গে যোগসাজসে বহু অনুপ্রবেশকারী নাগরিকপঞ্জীতে ঢুকে পড়েছে। ওইসব অবৈধ বসবাসকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে। তাই নাগরিকপঞ্জি তৈরির জন্য আরও সময় দেওয়া হোক।

উল্লেখ্য, বিতর্কিত নাগরিকপঞ্জির প্রথম খসড়া প্রকাশিত হয় ২০১৮ সালের ১ জানুয়ারি। রাজ্যের ৩.২৯ কোটি মানুষের মধ্যে ১.৯ কোটি মানুষের নাম ছিল সেই তালিকায়। কিন্তু বাদপড়াদের সংখ্যা নিয়ে তুমুল রাজনৈতিক বিতর্ক শুরু হয়ে যায়। অভিযোগ ওঠে, পরিকল্পনা করে আসামের বৈধ নাগরিকদের নাম বাদ দিচ্ছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কাশ্মীর : আবারও মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারত-পাকিস্তানের শত্রুতার কারণ ধর্ম, কাশ্মীর সমস্যার সমাধানে আবারও মধ্যস্থতার বার্তা দিয়ে ...

মাগুরায় নবদম্পতির আত্মহত্যা

মাগুরা প্রতিনিধি : মাগুরা সদর উপজেলার রাঘবদাইড় গ্রামে একই শাড়িতে গলায় ফাঁস দিয়ে নবদম্পতি ...