Home | আন্তর্জাতিক | উত্তর কোরীয়দের সঙ্গে সাক্ষাতের জন্য ‘প্রাক-অগ্রবর্তী’দল সিঙ্গাপুরে গেছে

উত্তর কোরীয়দের সঙ্গে সাক্ষাতের জন্য ‘প্রাক-অগ্রবর্তী’দল সিঙ্গাপুরে গেছে

ইন্টারন্যাশনাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সম্ভাব্য শীর্ষ বৈঠকের প্রস্তুতি এগিয়ে যাওয়ার ইঙ্গিত পাওয়া গেছে। ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প-কিমের শীর্ষ বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মঙ্গলবার জাপানি ব্রডকাস্টার এনএইচকের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে,  সোমবার রাতে কিমের শীর্ষ সহযোগী কিম চ্যাং সন বৈঠককে কেন্দ্র করে সিঙ্গাপুরে পৌঁছেছেন। সন বেইজিং হয়ে সোমবার রাতে সিঙ্গাপুরে উড়ে আসেন বলে এনএইচকের প্রতিবেদনে বলা হয়েছে।

সোমবার একই সময় যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তাদের একটি দলও জাপানে যুক্তরাষ্ট্রের বিমান ঘাঁটি ইয়োকোতা থেকে সিঙ্গাপুরের উদ্দেশ্যে রওনা হয় বলে জানিয়েছে এনএইচকে। এই দলটিতে হোয়াইট হাউসের ডেপুটি চিফ অব স্টাফ ফর অপারেশন্স জো হ্যাগিন রয়েছেন।

এদিকে হোয়াইট হাউসও জানিয়েছে, উত্তর কোরীয়দের সঙ্গে সাক্ষাতের জন্য ‘প্রাক-অগ্রবর্তী’দল সিঙ্গাপুরে গেছে।

এসব ইঙ্গিত থেকে ধারণা করা হচ্ছে, গত সপ্তাহে ট্রাম্প বৈঠকটি বাতিলের ঘোষণা দিলেও কার্যত ঐতিহাসিক এই শীর্ষ বৈঠকের প্রস্তুতি পরিকল্পনামতো এগিয়ে যাচ্ছে।

শীর্ষ বৈঠক সামনে রেখে দুই দেশের কর্মকর্তারা পরস্পরের সঙ্গে সাক্ষাৎ করে বৈঠকের বিস্তারিত খুঁটিনাটি ঠিক করতে ব্যস্ত রয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

এর আগে শনিবার দুই কোরিয়ার শীর্ষ দুই নেতার আকস্মিক বৈঠকে উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র শীর্ষ বৈঠক অবশ্যই হওয়া দরকার, কিম-মুনের এমন মনোভাবে পরিস্থিতি নাটকীয় মোড় নেয়। নিজের আগের অবস্থান থেকে সরে এসে ট্রাম্প যথা সময়ে যথা স্থানে কিমের সঙ্গে তার বৈঠক হবে বলে জানান। এরপরই শীর্ষ বৈঠককে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার কর্মকর্তাদের দল সিঙ্গাপুরে হাজির হতে শুরু করে।

উল্লেখ্য, ১২ জুন ট্রাম্প-কিম সম্মেলন ঠিকঠাক মতো হলে এটি হবে উত্তর কোরিয়ার কোনো নেতা ও যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের প্রথম বৈঠক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা ডেভিড সিলভার

ক্রীড়া ডেস্ক : আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেন স্পেনের অ্যাটাকিং মিডফিল্ডার ...

সালমান-শাবনূর জুটিই বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সেরা:মৌসুমী

বিনোদন ডেস্ক : শিরোনামের লাইনটি গালগল্প বা মনগড়া কোনো মন্তব্য নয়। জনপ্রিয় ...