Home | আন্তর্জাতিক | উত্তর কোরিয়ায় মালয়েশিয়া দূতাবাসে জরুরি অবস্থা

উত্তর কোরিয়ায় মালয়েশিয়া দূতাবাসে জরুরি অবস্থা

ইন্টারন্যাশনাল ডেস্ক :  মালয়েশিয়ার নাগরিকদের উত্তর কোরিয়া ত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা নিয়ে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে চরম উত্তেজনা দেখা দিয়েছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, পিয়ং ইয়ং নিষেধাজ্ঞা আরোপ করায় জরুরি অবস্থা জারি করা হয়েছে উত্তর কোরিয়ায় মালয়েশিয়া দূতাবাসে।

সোমবার মালয়েশিয়ার রাষ্ট্রদূত মোহাম্মদ নিজান মোহাম্মদকে বহিস্কার করে পিয়ং ইয়ং। এ ঘটনার পর দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদেরকে কাগজপত্র ও লাগেজ গাড়িতে তুলতে দেখা যায়। চীনা গণমাধ্যম বলছে, সোমবার সন্ধ্যা ৬টার দিকে পিয়ং ইয়ং মালয়েশীয় নাগরিকদের উত্তর কোরিয়া ত্যাগে নিষেধাজ্ঞা জারির পর দূতাবাসে জরুরি পরিস্থিতি জারি করে কর্তৃপক্ষ।

দূতাবাসে জরুরি প্রক্রিয়া শুরু করেছে মালয়েশিয়া উল্লেখ করে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কোরিয়া সেন্ট্রাল নিউজ অ্যাজেন্সি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলছে, উত্তর কোরিয়া ত্যাগে মালয়েশিয়ার সব নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

চীনে সিসিটিভি ১৩ এক প্রতিবেদনে বলছে, মঙ্গলবার সকালে পিয়ং ইয়ংয়ে মালয়েশিয়ার দূতাবাসে সেদেশের পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। এছাড়া দূতাবাস ভবন থেকে তিনটি গাড়ি বেরিয়ে যেতে দেখা গেছে।

গত ৪ মার্চ মালয়েশিয়ায় নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে বহিস্কার করে ৪৮ ঘণ্টার মধ্যে দেশত্যাগের নির্দেশ দেয় কুয়ালালামপুর। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে দেশত্যাগে ব্যর্থ হওয়ায় তাকে তলব করে মালয়েশিয়া। সোমবার সন্ধ্যায় একটি ফ্লাইটে মালয়েশিয়া ত্যাগ করেন তিনি; বর্তমানে উত্তর কোরিয়ার এই রাষ্ট্রদূত বেইজিংয়ে অবস্থান করছেন। এর পরেই সোমবার সন্ধ্যায় মালয়েশিয়ার রাষ্ট্রদূতকে দেশত্যাগে ১০ ঘণ্টার সময় বেঁধে দেয় পিয়ং ইয়ং।

মালয়েশিয়া বলছে, কিম জং উনের সৎ ভাইকে কিম জং ন্যাম হত্যায় জড়িতদের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত।

গত ১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে নিষিদ্ধ বিষাক্ত নার্ভ অ্যাজেন্ট প্রয়োগে কিম জং ন্যামকে হত্যা করে দুই নারী। ১ মার্চ ভিয়েতনাম ও ইন্দোনেশিয়ার দুই নারীর বিরুদ্ধে খুনের অভিযোগ গঠন করে মালয়েশিয়ার পুলিশ। ৩০২ ধারায় গঠন করা এই অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করতে পারে মালয়েশীয় আদালত।

উত্তর কোরিয়ার নেতার সৎ ভাই হত্যার ঘটনাকে কেন্দ্র করে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে ব্যাপক অবনতি ঘটেছে। ৬ মার্চ থেকে উত্তর কোরিয়ার নাগরিকদের ভিসামুক্ত মালয়েশিয়া ভ্রমণ বাতিল করেছে কুয়ালালামপুর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ম্যালেরিয়ার টিকা পাচ্ছে প্রথম ৩ দেশ

স্টাফ রিপোর্টার :  প্রথমবারের মতো ঘানা, কেনিয়া ও মালাউইয়ে ম্যালেরিয়ার টিকা দেওয়ার ...

পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফির দলে আজহার-উমর

স্পোর্টস ডেস্ক: অধিনায়কের দায়িত্ব ছাড়ার পর ওয়ানডে দলে জায়গা হারিয়েছিলেন আজহার আলী। ...