ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | উত্তর কোরিয়ার নেতা কিম জং উন চীন সফর করেছেন জোরালো গুঞ্জন

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন চীন সফর করেছেন জোরালো গুঞ্জন

ইন্টারন্যাশনাল ডেস্ক: উত্তর কোরিয়ার নেতা কিম জং উন চীন সফর করেছেন বলে জোরালো গুঞ্জন উঠেছে। উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের বৈঠকের সম্ভাবনার মধ্যেই কিম ‘চীন সফর’ করছেন বলে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম দাবি করেছে।

তিনটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ সোমবার উত্তর কোরিয়ার নেতার চীন সফর নিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে। আর ব্লুমবার্গকে উদ্ধৃত করে প্রতিবেদন প্রকাশ করে রয়টার্সসহ আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম।

এ খবর সত্যি হলে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা হওয়ার পর এবারই প্রথম দেশের বাইরে গেলেন কিম জং উন। পিতার মৃত্যুর পর ২০১১ সালে তিনি শীর্ষ নেতার দায়িত্ব নেন।

মার্কন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সম্ভাব্য বৈঠকের আগে কিমের এ সফরের খবরকে গুরুত্ব দিয়ে দেখছে আন্তর্জাতিক মহল। দক্ষিণ কোরিয়া ও জাপানও এ বিষয়ে গভীর নজর রাখছে।

এদিকে একই দিনে জাপানি সংবাদমাধ্যমগুলো উত্তর কোরিয়ার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা চীন সফর করেছেন বলে দাবি করেছে। তবে সেই কর্মকর্তা কিম জং উন কিনা তা নিশ্চিত করতে পারেনি তারা।

জাপানের সংবাদমাধ্যমগুলো সোমবার জানায়, উত্তর কোরিয়ার উচ্চপর্যায়ের একজন কর্মকর্তা ট্রেনে করে চীনের রাজধানী বেইজিং পৌঁছেছেন। জাপানি সংবাদ সংস্থা কিয়োদো অজ্ঞাত এক সূত্রকে উদ্ধৃত করে জানায়, বেইজিং ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্কোন্নয়নের লক্ষ্যে ওই ঊর্ধ্বতন কর্মকর্তার চীন সফরের আয়োজন করা হয়।

এদিকে সোমবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দফতর থেকে এক বার্তায় জানানো হয়, দেশটির সরকার সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে যোগাযোগ করছে আর পরিস্থিতি নিবিড় পর্যবেক্ষণে রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নাজিব রাজাকের বিরুদ্ধে আরও ২১ অভিযোগ

ইন্টারন্যাশনাল ডেস্ক : মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে অর্থপাচার সংক্রান্ত আরও ২১টি অভিযোগ ...

ট্রাম্পের সঙ্গে শুয়ে মজা নেই : পর্ন তারকা

ইন্টারন্যাশনাল ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ডোনাল্ড ট্রাম্প সবচেয়ে বেশি যে ...