Home | বিবিধ | কৃষি | উত্তরাঞ্চলে গম চাষে কৃষকের আগ্রহ বাড়ছে

উত্তরাঞ্চলে গম চাষে কৃষকের আগ্রহ বাড়ছে

শাহ্ আলম শাহী, দিনাজপুর : দেশে গমের উৎপাদন বাড়াতে রোগ প্রতিরোধী ও জিংক সমৃদ্ধ উচ্চফলণশীল গমের নতুন নতুন জাত উদ্ভাবন ও প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে ব্যাপক সাফল্য বয়ে এনেছে,বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট। গমের নতুন নতুন জাতসহ বিভিন্ন প্রযুক্তি প্রদর্শনে মাঠ দিবসর আয়োজন করায় এর সুফল কৃষকের দ্বারপ্রান্তে পৌঁছাছে। এতে গম চাষে আগ্রহ বাড়ছে কৃষকের।

বারি-৩১, বারি-৩২,বারি-৩৩ রোগ প্রতিরোধী ও জিংক সমৃদ্ধ উচ্চফলণশীল গমের নতুন জাত কৃষকের দ্বারপ্রান্তে পৌছায় দিনাজপুরসহ উত্তরাঞ্চলে এবার গমের ভালো ফলন হয়েছে। বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট উদ্ভাবিত গমের এসব জাতের প্রযুক্তিগত চাষাবাদ ও আবহাওয়া অনুকুলে থাকায় এবার কৃষক গমের আশাতীত ফলনও পেয়েছেন।

খানসামা কাচিনিয়া এলাকার কৃষক মোতাহার হোসেন বলছেন, ধানসহ অন্য ফসলের চেয়ে গম চাষে সেচ কম লাগে তেমনি খরচও কম। তাছাড়া ব্লাস্ট রোগ প্রতিরোধী নতুন জাতের গম চাষ করে তারা শংকামুক্ত হয়েছেন।বাজার দর ভালো থাকলে আগামীতে এই অঞ্চলে গমের আবাদ আরো বাড়বে।

বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট এর বিজ্ঞানী আব্দুল হাকিম জানিয়েছেন, তাপ, ক্ষরাসহিষ্ণু জমি গম আবাদের জন্য উপযোগী। রোগ প্রতিরোধী ও জিংক সমৃদ্ধ উচ্চফলণশীল গমের নতুন নতুন জাতগুলো চাষীদের গম চাষে আগ্রহ বাড়াচ্ছে। এ বিয়য়ে মাঠ পর্যায়ে পর্যবেক্ষণ অব্যাহত রয়েছে।

বিডাব্লুএমআরআই-ওয়ান এবং বিডাব্লুএমআরআই-টু নামে গমের আরো নতুন দু’টি জাত আগামীতে কৃষকের কাছে যাচ্ছে। উদ্ভাবিত দু’টি নতুন প্রজাতি গমের জাত কৃষকদের সরবরাহ করা হলে আগামীতে গমের উৎপাদন আরও বাড়বে বলে আশা করছেন বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট এর মহাপরিচালক ড. নরেশ চন্দ্র দেব শর্মা। তিনি জানান,দেশে এবার ৩ লাখ ৮০ হাজার হেক্টর জমিতে গমের চাষাবাদ হয়েছে। এর প্রায় অর্ধেক হয়েছে উত্তরাঞ্চলে।দেশে গমের উৎপাদন বাড়াতে রোগ প্রতিরোধী ও জিংক সমৃদ্ধ উচ্চফলণশীল গমের নতুন নতুন জাত উদ্ভাবন ও প্রযুক্তি হস্তান্তরে কাজ করছে বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট। এ নিয়ে কৃষকের মাঠ দিবসের আয়োজনও করা হচ্ছে।

পর্যায়ক্রমে নতুন নতুন গমের জাত উদ্ভাবন করে ব্যাপক সারা ফেলেছে, বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট। এ প্রতিষ্ঠানের সাফল্য কৃষকের দ্বারপ্রান্তে পৌঁছায়,কৃষকদেও গম চাষে আগ্রহ বাড়ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কাশ্মীর ইস্যু : ভারতের পাশে ফ্রান্স, আবার ট্রাম্পের প্রস্তাব

ইন্টারন্যাশনাল ডেস্ক : কাশ্মীর প্রশ্নে বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলির অন্যতম ফ্রান্সকে পাশে পেয়েছে ভারত। ত্রিদেশীয় ...

প্রবীণ রাজনীতিবিদ অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই

স্টাফ রির্পোটার : মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য ও বাম প্রগতিশীল আন্দোলনের ...