ব্রেকিং নিউজ
Home | বিবিধ | পরিবেশ | উখিয়ায় ব্যাপক হারে চলছে বৃক্ষ নিধন

উখিয়ায় ব্যাপক হারে চলছে বৃক্ষ নিধন

cox's bazar mapএম.শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার : কক্সবাজারের উখিয়ার টিএন্ডটি হাজিম্যা রাস্তার মাথা এলাকায় প্রতিদিন মাদার গর্জন গাছ কেটে নিয়ে গেছে চিহিৃত বনদস্যু ছালাম বাহিনী। গত কয়েক দিন ধরে অনন্তত ১৫/২০টি শতবর্ষী এই গর্জন গাছ কেটে নিয়েছে। এলাকাবাসী সূত্রে জানা গেছে, টিএন্ডটি এলাকার চিহিৃত পেশাদার এক দল কাটচোর সন্ত্রাসী আব্দু ছালামের নেতৃত্বে ৫/৬ জনের একটি গ্রুপ প্রায় ৬০/৭০ হাজার টাকা মূল্যের গর্জন গাছটি স্থানীয় অলি আহম্মদের বশত ভিটায় রক্ষিত ছিল।
এদিকে, বনবিভাগের আবু বক্কর, ফররুখ আহম্মদ ও ছালাম বাহিনীর যোগসাজসে টাকার বিনিময়ে মাদার গর্জন গাছটি কাটতে সহযোগীতা করে যাচ্ছে। শুধু তাই নয় গাছটি কেটে দিন দুপুরে কুতুপালং কচুঁবনিয়া সমিলে চিরাই করতে নিয়ে যায়। এ সময় বনবিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সামনে দিয়ে গাছটি চিরাই করতে নিলেও অসহায়ের মত তারা রাস্তায় দাড়িয়ে থাকে। অভিযোগ রয়েছে, কথিত আবু বক্কর, ফররুখ আহম্মদসহ ছালাম বাহিনীর নেতৃত্বে প্রতিনিয়ত গভীর রাতে হাজিম্যা রাস্তার মাথা ও ধইল্ল্যাঘোনা এলাকায় সৃজিত বনায়নের প্রায় ১৫ টি গাছ কেটে নিয়েছে গত এক সপ্তাহ আগে।
এছাড়া অল্প মূল্যে বনবিভাগের জায়গা ক্রয় করে তা টেকনাফের শাহপরীর দ্বীপ, সোনারপাড়া, মনখালীসহ বিভিন্ন উপজেলার লোকজনকে ছড়ামূল্যে বিক্রি করে দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। এ ব্যাপারে এলাকার কেউ প্রতিবাদ করলে বনবিভাগের কথিত দুর্নীতিবাজ কর্মচারী আবু বক্কর ও ফররুখ আহম্মদ তাদের বিরুদ্ধে মিথ্যা বন মামলা জড়ানোসহ বিভিন্নভাবে হয়রানি করে বলে অভিযোগ পাওয়া গেছে।
এদিকে, নিউ ফরেষ্ট অফিস সংলগ্ন এলাকায় মৌলভী মোহাম্মদ আলী বনবিভাগের জায়গায় নতুন করে বশত ঘর নির্মাণ করতে গেলে তার কাছ থেকে কথিত আবু বক্কর ও ফররুখ আহম্মদ ২০ হাজার টাকা চাঁদা দাবী করে বলে ঘরের মালিক এ কথা জানায়। তিনিও কথিত বন কর্মচারীদের অব্যাহত চাঁদা দাবীর হুমকির মুখে চরম নিরাপত্তাহীনতায় ভোগছে বলে জানা গেছে। স্থানীয়রা কথিত বনবিভাগের কর্মচারীদের দুর্নীতির লাগাম টেনে ধরতে উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে জাতীয় সমবায় দিবস পালিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন এই প্রতিপাদ্যটি সামনে রেখে ...

পর্তুগালে মুক্তি পাচ্ছে বাংলাদেশী সিনেমা “হাওয়া”

পর্তুগাল প্রতিনিধিঃ ১৫ই অক্টোবর হাওয়া পর্তুগালে বানিজ্যিক ভাবে মুক্তি পাচ্ছে বাংলাদেশী সিনেমা ...