ব্রেকিং নিউজ
Home | জাতীয় | ঈদে বাড়ি যাবেন, ১০৯০ নম্বরে ফোন করুন

ঈদে বাড়ি যাবেন, ১০৯০ নম্বরে ফোন করুন

স্টাফ রির্পোটার : বর্ষার শেষদিকে এসে শুরু হয়েছে ঈদযাত্রা। শ্রাবণের শেষদিকে কোরবানি ঈদ উপলক্ষে হাজার হাজার মানুষ ঘরে ফিরছে। কেউ লঞ্চে, কেউ বাসে, কেউ ট্রেনে আবার কেউ যাচ্ছে আকাশপথে। যেতে তো হবেই। তবে নাড়ির টানে ঘরে ফেরার আগে আবহাওয়া কেমন থাকবে, তা জেনে নেওয়া ভালো। তাহলে সে অনুযায়ী নেওয়া যায় প্রস্তুতি।

কখনো ভারী বৃষ্টি হচ্ছে। নদীতে অথই পানি। প্রচণ্ড স্রোত। নৌপথে ফেরি, লঞ্চ চলাচল বন্ধ থাকছে প্রায়ই। আবার বৃষ্টিতে সড়কপথে যানবাহন যাচ্ছে ধীর গতিতে। ট্রেনগুলোও একটু দেরিতে ছাড়ছে। বৃষ্টির কারণে ফ্লাইটের শিডিউল তো এলোমেলো হয়েই যায়।

চাইলে আবহাওয়ার পূর্বাভাস সহজেই জানা যায়। আবহাওয়ার সর্বশেষ তথ্য পাওয়া যাবে ১০৯০ নম্বরে কল করে। যেকোনো মোবাইল নম্বর থেকেই আবহাওয়ার সর্বশেষ তথ্য, পূর্বাভাস, সতর্কতা সংকেত, সবকিছুই জানা যাবে। আর এ জন্য কোনো কল রেট নেই। বিনামূল্যে এই তথ্য জানা যাবে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দীন আহমেদ বলেন, ১০৯০ নম্বরে কল করে আবহাওয়ার পূর্বাভাস জানা গেলে শুধু ঘরমুখো মানুষই উপকৃত হবেন না। উপকার পাবেন বাস, ট্রেন—এমনকি উড়োজাহাজ চালকেরাও। নৌপথে এই সেবা দারুণ কার্যকর। তা ছাড়া বৃষ্টির কারণে বা বৈরী আবহাওয়ায় ফেরিঘাটে যানবাহন পারাপার বন্ধ রয়েছে। এ ক্ষেত্রেও ঘাট সংশ্লিষ্ট ব্যক্তিরা ১০৯০ নম্বরে ফোন করে ফেরি চলাচল শুরু করতে পারেন।

১০৯০ নম্বরে ফোন করলে প্রথমেই জানতে চাওয়া হয়, আপনি আবহাওয়ার কোন খবর পেতে চান। এই নম্বরে সমুদ্রগামী জেলেদের জন্য আবহাওয়া বার্তা শুনতে ১ চাপতে হবে। নদীবন্দরগুলোর জন্য সতর্কবার্তা শুনতে ২ চাপতে হবে। দৈনন্দিন আবহাওয়া বার্তা শুনতে ৩ চাপতে হবে। ঘূর্ণিঝড়ের জন্য বিশেষ বার্তা শুনতে ৪ চাপতে হবে এবং বন্যার বার্তা শুনতে ৫ ডিজিট চাপলে বিস্তারিত আবহাওয়ার পূর্বাভাস জানা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে সিএনজি অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের কমিটি গঠন

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণা মদন উপজেলায় মিশুক, সিএনজি, অটো রিক্সা ...

মদনে হানাদারমুক্ত দিবস পালিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ নেত্রকোণা মদনে উপজেলা প্রশাসন ও মুক্তিযুদ্ধ সংসদ কমান্ডের ...