Home | অর্থনীতি | ঈদে নতুন নোট পাওয়া যাবে ১৩ আগস্ট থেকে
নতুন নোট

ঈদে নতুন নোট পাওয়া যাবে ১৩ আগস্ট থেকে

স্টাফ রির্পোটার : পবিত্র কোরবানির ঈদকে সামনে রেখে প্রতি বছরের মতো এবারও গ্রাহকদের নতুন নোট বিনিময়ের সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের অফিসগুলোতে এবং রাজধানীর বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের নির্ধারিত শাখার মাধ্যমে নতুন নোট বিনিময় করা যাবে। আগামী ১৩ আগস্ট সোমবার থেকে নতুন নোট বিনিময় শুরু হচ্ছে। নতুন এই নোট পাওয়া যাবে ২০ আগস্ট পর্যন্ত।

কেন্দ্রীয় জানায়, ১০ টাকা, ২০ টাকা, ৫০ টাকা ও ১০০ টাকার নতুন নোট মিলবে। একজন গ্রাহক সর্বোচ্চ ১৮ হাজার টাকার নতুন নোট নিতে পারবেন। তবে ২ ও ৫ টাকার নতুন নোট দেওয়া হবে না। একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। তবে নোট উত্তোলনকালে কেউ ইচ্ছা করলে কাউন্টার থেকে পরিমাণ নির্বিশেষে যেকোনো মূল্যমানের ধাতব মুদ্রা গ্রহণ করতে পারবেন।

এদিকে, জাল নোট প্রতিরোধে জনসচেতনতার লক্ষ্যে পত্রিকা ও টিভি চ্যানেলে বিজ্ঞাপন প্রচারসহ বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। একইসঙ্গে বিভিন্ন ব্যাংকের উদ্যোগে জনসমাগমস্থলে আসল নোট চেনার উপায় বিষয়ে ভিডিওচিত্র প্রচারের বিষয়ে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে তিনটি বিশেষ কাউন্টার খুলে নতুন নোট বদলে দেওয়া হবে। এর পাশাপাশি রাজধানীতে ১৪ ব্যাংকের শাখায় বিশেষ কাউন্টার খুলে নতুন নোট দেওয়া হবে। শাখাগুলো হলো জনতা ব্যাংকের আবদুল গনি রোড শাখা, সোনালী ব্যাংকের রমনা, অগ্রণী ব্যাংকের প্রেস ক্লাব শাখা, রূপালী ব্যাংকের মহাখালী, ন্যাশনাল ব্যাংকের যাত্রাবাড়ী, সিটি ব্যাংকের মিরপুর, এসআইবিএলের বসুন্ধরা সিটি (পান্থপথ), ঢাকা ব্যাংকের উত্তরা, আইএফআইসি ব্যাংকের গুলশান, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মোহাম্মদপুর, শাহজালাল ইসলামী ব্যাংকের মালিবাগ, ওয়ান ব্যাংকের বাসাবো, মার্কেন্টাইল ব্যাংকের বনানী শাখা ও ব্যাংক এশিয়ার ধানমন্ডি শাখা।

সাপ্তাহিক ছুটি ব্যতীত ব্যাংকিং লেনদেন সময়ে নতুন নোট বদলে দেওয়া হবে। বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে

বায়োমেট্রিক পদ্ধতিতে নোট বিতরণ করা হবে। এ বছর ৩০ থেকে ৩৫ হাজার কোটি টাকার নতুন নোট বিনিময়ের জন্য প্রস্তুত রাখা হয়েছে। তবে প্রয়োজন হলে আরো নোট দেবে বাংলাদেশ ব্যাংক।

 

[প্রিয় পাঠকপাঠিকা আপনিও বিডিটুডে২৪ ডট কম এর অংশ হয়ে উঠুন।  সমকালীন ঘটনা, সমাজের নানান সমস্যাজীবনজাপনে সঙ্গতীঅসঙ্গতীসহ বিভিন্ন  বিষয়ে বস্তনিষ্ঠ   অপনার  যৌক্তিক মতামত  লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-bdtoday24@gmail.com- ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চিতলমারীতে প্রাথমিক শিক্ষকদের পাঠদানের মান নিয়ে নানা প্রশ্ন

চিতলমারী (বাগেরহাট) প্রতিনিধি : বাগেরহাটের চিতলমারী উপজেলার অধিকাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ...

দিনাজপুরে বাণিজ্যিকভাবে কমলা চাষ

শাহ্ আলম শাহী, দিনাজপুর : ধানের জেলা দিনাজপুরে বাণিজ্যিকভাবে কমলা চাষ শুরু ...