Home | অর্থনীতি | ব্যবসা ও বাণিজ্য | ঈদকে সামনে রেখে জগন্নাথপুরে জমে উঠেছে পশুর হাট

ঈদকে সামনে রেখে জগন্নাথপুরে জমে উঠেছে পশুর হাট

jagannathpur cows marketমোঃ বুরহান উদ্দিন, সুনামগঞ্জ প্রতিনিধি : মুসলিম জাতির সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে সুনামগঞ্জের জগন্নাথপুরে জমে উঠেছে কুরবানীর পশুর হাট। জগন্নাথপুর উপজেলার পাটলি ইউনিয়নের রসুলগঞ্জ বাজারে প্রতি শুক্রবারে সবচেয়ে বড় পশুর হাট বসে। এছাড়া প্রতি সোম ও বৃহস্পতিবারে রানীগঞ্জ বাজার এবং রোব ও বুধবারে জগন্নাথপুর পৌর এলাকার হেলিপ্যাড মাঠে পশুর বসে।  শুক্রবার রসুলগঞ্জ বাজারে পশুর হাট জমজমাট হয়ে উঠে। অন্যান্য বছরের তুলনায় এবার দেশী-বিদেশী গরু, ছাগল, ভেড়াসহ  পশুর সংখ্যা বেশি ছিল। ক্রেতারা জানান, এবার পশুর আমদানী বেশি হলেও দাম বেশি। বিক্রেতারা জানান, পশুর আমদানী বেশি হলেও প্রত্যাশা অনুযায়ী বিক্রি হচ্ছেনা। ক্রেতারা পশু কেনার চেয়ে বেশি দামদর কষছেন। তারা আশাবাদ ব্যক্ত করে জানান, আগামী রোববার জগন্নাথপুর পৌর এলাকার হেলিপ্যাড মাঠে ও সোমবার রানীগঞ্জ বাজারে বিক্রি বাড়বে।
এদিকে- ঈদকে সামনে রেখে পশুর হাটের পাশাপাশি কাপড়ের দোকান, মসলার দোকান ও কামাড়ের দোকান জমজমাট হয়ে উঠেছে। ঈদ ও পূজা উপলক্ষে জগন্নাথপুর বাজারের বিপনী বিতানগুলোকে নতুন সাজে সাজানো হয়েছে। গতকাল শুক্রবার বাজার ঘুরে দেখা যায়, বাজারের প্রতিটি বিপনী বিতান ও ফুটপাতের কাপড়ের দোকানে ক্রেতাদের উপচে পড়া ভীড়। সেই সাথে কুরবানীর পশু জবাইয়ের জন্য দা, ছুরি ইত্যাদি কিনতে ও মেরামত করাতে কামাড়দের দোকানে এবং মসলা কিনতে মসলার দোকানে ক্রেতারের ভীড় লক্ষনীয় ছিল।
সচেতন মহলের অনেকে জানান, এবার প্রবাসী ও ধনী পরিবারে স্বাচ্ছন্দে ঈদ আয়োজন করলেও মধ্যবিত্ত এবং নি¤œ আয়ের লোকজন পড়েছেন বিপাকে। মধ্যবিত্ত অনেক পরিবার এককভাবে কুরবানী দেয়ার ক্ষমতা না থাকায় তারা বাধ্য হয়ে যৌথভাবে কুরবানী দেয়। আর নি¤œ আয়ের লোকজনকে তাকিয়ে থাকতে হয় অন্যের দিকে। আত্মীয়-স্বজন ও প্রতিবেশিদের দেয়া গোস্তের উপর তারা নির্ভরশীল। 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কেজিপ্রতি আদার দাম বেড়েছে ৭০ টাকা

স্টাফ রিপোর্টার : রাজধানীর বড় কাঁচাবাজার কারওয়ান বাজার। এখানে পাইকারি ও খুচরা- দু’ভাবে শাক-সবজি ...

ঈদে আখাউড়া স্থলবন্দরে ৬ দিনের ছুটি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশের অন্যতম বৃহৎ ও রফতানিমুখী ...