Home | আন্তর্জাতিক | ইস্তান্বুলে আজ ওআইসি শীর্ষ সম্মেলন

ইস্তান্বুলে আজ ওআইসি শীর্ষ সম্মেলন

ইন্টারন্যাশনাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার পরিপ্রেক্ষিতে মুসলিম বিশ্বের সবচেয়ে বড় সংস্থা ওআইসি শীর্ষ সম্মেলন ডেকেছে। বুধবার তুরস্কের রাজধানী ইস্তান্বুলে অনুষ্ঠিত হচ্ছে এই সম্মেলন। এতে মুসলিম দেশগুলোর রাষ্ট্রপ্রধানেরা বক্তব্য দেবেন।

বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ এই সম্মেলনে যোগ দিতে ইতোমধ্যে ইস্তান্বুলে পৌঁছেছেন। বুধবার স্থানীয় সময় বেলা ১১টায় ইস্তান্বুল কংগ্রেস অ্যান্ড এক্সিবিশন সেন্টারে ওআইসির এ বিশেষ সম্মেলনে তিনি জেরুজালেম বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে একতরফাভাবে ‘ইসরায়েলের কথিত রাজধানী’ হিসেবে স্বীকৃতি দিয়ে বিশ্বের মুসলমানদের অনুভূতিতে আঘাত করায় মুসলিম বিশ্বের পরবর্তী পদক্ষেপের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের জন্য ওআইসি-এর এই বিশেষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

জেরুজালেম ১৯৬৭ সাল থেকে ইসরায়েলি বাহিনী দখল করে রেখেছে। যুক্তরাষ্ট্র জেরুজালেমকে (আল-কুদস আশ-শরিফ) ‘ইসরায়েলের কথিত রাজধানী’ হিসেবে স্বীকৃতি দেয় এবং তেল আবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস সেখানে স্থানান্তরের প্রক্রিয়া শুরু করে।

ওআইসি এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র আল কুদস (জেরুজালেম) যে স্বীকৃতির দিয়েছে তার প্রতিক্রিয়ায় আলোচনা করার জন্য একটি বিশেষ শীর্ষ সম্মেলনের আহ্বান করেছে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী সভা। তারা এই বিশেষ শীর্ষ সম্মেলনে আল-কুদস এবং তার ঐতিহাসিক, আইনগত ও রাজনৈতিক অবস্থা ও ঘটনাবলি নিয়ে একটি সমন্বিত আলোচনা করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী

ইন্টারন্যাশনাল ডেস্ক : রাষ্ট্রপতি সার্জিও মাত্তারেল্লার কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন গুইসেপ কন্তে (Giuseppe Conte)। ...

দিল্লি দখলের হুমকি পাকিস্তানি অভিনেতার!

ইন্টারন্যাশনাল ডেস্ক : পাকিস্তানি অভিনেতা ওয়াকার জাকা বলেছেন, ভারত সরকার কাশ্মীর না ছাড়লে ...