ব্রেকিং নিউজ
Home | জাতীয় | ইস্তান্বুলের ঐতিহাসিক তোপকাপি প্যালেস পরিদর্শনে রাষ্ট্রপতি

ইস্তান্বুলের ঐতিহাসিক তোপকাপি প্যালেস পরিদর্শনে রাষ্ট্রপতি

স্টাফ রিপোর্টার : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তুরস্কের রাজধানী ইস্তান্বুলের ঐতিহাসিক তোপকাপি প্যালেস (জাদুঘর) পরিদর্শন করেছেন। ১৪৭৮ থেকে ১৮৫৬ সাল পর্যন্ত এটি অটোমান সাম্রাজ্যের দ্বিতীয় প্রাসাদ ছিল। রাষ্ট্রপতি হামিদ ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) বিশেষ শীর্ষ সম্মেলনে যোগদানে বর্তমানে তিন দিনের সরকারি সফরে ইস্তান্বুল রয়েছেন। বুধবার এখানে এ শীর্ষ সম্মেলন শুরু হচ্ছে।

রাষ্ট্রপতি, তার পত্নী রাশিদা খানম এবং পরিবারের অন্যান্য সদস্যরা মঙ্গলবার স্থানীয় সময় বেলা আড়াইটায় জাদুঘরে আসেন। তারা প্রায় এক ঘণ্টা জাদুঘরের বিভিন্ন হল পরিদর্শন এবং প্রায় চার শতাব্দীর ঐতিহাসিক ও সাংস্কৃতিক নিদর্শন ও সমৃদ্ধ ঐতিহ্য প্রত্যক্ষ করেন। এই জাদুঘর হজরত মোহাম্মদ (সা.)-এর পবিত্র স্মারকসহ ইসলামি ঐতিহ্যের দুর্লভ সংগ্রহের জন্য বিখ্যাত।

রাষ্ট্রপতি জাদুঘরে পৌঁছলে এর কর্মকর্তা ও কর্মচারীরা তাঁকে স্বাগত জানান। পরিদর্শন শেষে রাষ্ট্রপতি হামিদ জাদুঘরের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

পরে রাষ্ট্রপতি ইস্তান্বুলের প্রাচীন ব্লু মসজিদ পরিদর্শন করেন। এ সময় রাষ্ট্রপতির সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আল্লামা সিদ্দিকী, ইস্তাম্বুলের কনস্যুলেট জেনারেল মো. মনিরুল ইসলাম এবং বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবরা ছিলেন।

রাষ্ট্রপতি ও তাঁর সফরসঙ্গীরা বাংলাদেশ দূতাবাস আয়োজিত নৈশভোজেও অংশ নেন।

রাষ্ট্রপতি বুধবার বেলা ১১টায় জেরুজালেম ইস্যুতে বাংলাদেশের অবস্থান তুলে ধরে ইস্তাম্বুল কংগ্রেস অ্যান্ড এক্সিবিশন সেন্টারে ওআইসির বিশেষ শীর্ষ সম্মেলনে ভাষণ দেবেন।

রাষ্ট্রপতি হামিদ বিমান বাংলাদেশের এয়ারলাইন্সের একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইটে বৃহস্পতিবার ভোরে দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিএনপি দলীয় প্রার্থী দুলু‌কে গুলশানের বাসা থে‌কে গ্রেপ্তার

স্টাফ রির্পোটার : বিএন‌পির সাংগঠ‌নিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু‌কে রাজধানীর গুলশানের ...

এবার রাজনীতিতে নামলেন নারী উদ্যোক্তা সেলিমা আহমাদ মেরী

স্টাফ রির্পোটার : নারী উদ্যোক্তা হিসেবে দেশের সবচেয়ে সফলদের একজন। এবার রাজনীতিতে ...