ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | ব্যাংক ও বীমা | ইসলামী ব্যাংক চালু করল শরী’আহসম্মত ক্রেডিট কার্ড ‘খিদমাহ’

ইসলামী ব্যাংক চালু করল শরী’আহসম্মত ক্রেডিট কার্ড ‘খিদমাহ’

স্টাফ রিপোর্টার : ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড চালু করল শরী’আহসম্মত ক্রেডিট কার্ড ‘খিদমাহ’। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো: আবুল কাসেম প্রধান অতিথি হিসেবে আজ ২৪ জুন ২০১৪ মঙ্গলবার রাজধানীর এক হোটেলে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ আবদুল মান্নান-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দাসগুপ্ত অসীম কুমার। এ সময় অন্যান্যের মধ্যে ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ আবুল বাশার, মো. হাবিবুর রহমান ভূইয়া, এফসিএ, রফি আহমেদ বেগ, নুরুল ইসলাম খলিফা ও ইলেক্ট্রা কার্ড সিস্টেমের প্রতিনিধি রিতেশ দৌশিসহ ব্যাংকের উর্ধ্বতন নির্বাহী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সীমিত আয়ের লোকদের জন্য বিনিয়োগ সুবিধা বৃদ্ধি, জনগনের দৈনন্দিন চাহিদা পূরণ এবং জীবনযাত্রার মানোন্নয়নের লক্ষ্যে ইসলামী ব্যাংক শরীআহসম্মত এ ক্রেডিট কার্ড চালু করেছে। সিলভার, গোল্ড ও প্লাটিনাম-তিন শ্রেণীতে বিভক্ত এ কার্ডের মাধ্যমে গ্রাহকগণ ভিসা চি‎িহ্নত সকল আউটলেটে কেনাকাটা ও ইউটিলিটি বিল পরিশোধ করতে পারবেন। এছাড়াও ভ্রমন ও ই-টিকেটিং সুবিধা পাওয়া যাবে। এ কার্ডের মাধ্যমে বছরে দুই লক্ষ টাকা পর্যন্ত কেনাকাটা করলে বার্ষিক ফি দিতে হবে না। খিদমাহ কার্ডহোল্ডারগণ তাদের পরিবারের সদস্যদের জন্য একটি সাপ্লিমেন্টারী কার্ড বিনা চার্জে ব্যবহার করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো: আবুল কাসেম প্রধান অতিথির ভাষণে বলেন, ব্যাংকিং সেবা সাধারণ মানুষের জন্য আরো সহজ, দ্রুত ও প্রযুক্তিনির্ভর  করতে  বাংলাদেশ ব্যাংক নিরাপদ পেমেন্ট সিস্টেম চালু করেছে। ইসলামী ব্যাংকের খিদমাহ কার্ড-এর প্রচলনের মাধ্যমে এ সিস্টেম আরো বিস্তৃত হবে। তিনি বলেন, কার্ডের মাধ্যমে কেনাকাটায় ক্যাশের চেয়ে মূল্য কম পড়ে। এছাড়া নগদ বহনের ঝামেলা এড়িয়ে দৈনন্দিন প্রয়োজন পূরনের সুযোগ সৃষ্টি হওয়ায় এ ধরণের কার্ড বেশ জনপ্রিয় হচ্ছে। গ্রাহকদের জন্য শরীআহ্সম্মত ক্রেডিট চালু করায় ইসলামী ব্যাংককে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, এ কার্ডের মাধ্যমে আরো বেশী সংখ্যক মানুষের কাছে ব্যাংকিং সেবা পৌঁছানো সম্ভব হবে। ইসলামী ব্যাংকের সেবায় গ্রাহকরা সন্তুষ্ট উলে­খ করে তিনি বলেন, খিদমাহ কার্ড গ্রাহকদের আশা-আকাঙ্খা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দাসগুপ্ত অসীম কুমার বলেন, নগদ টাকা লেনদেনের প্রয়োজনীয়তা দিন দিন হ্রাস পাচ্ছে ফলে ক্রেডিট কার্ডসহ আধুনিক পেমেন্ট মাধ্যমগুলোর জনপ্রিয়তা বাড়ছে। তিনি  ইসলামী ব্যাংকের খিদমাহ কার্ড-এর সাফল্যের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ আবদুল মান্নান সভাপতির ভাষণে বলেন, প্রতিষ্ঠাকাল থেকে ইসলামী ব্যাংক জনগণের কল্যাণে কাজ করছে। মানুষের মৌলিক প্রয়োজনকে অগ্রাধিকার দিয়ে ইসলামী ব্যাংক তার প্রতিটি আমানত ও বিনিয়োগ প্রকল্প চালু করেছে। এরই ধারাবাহিকতায় ব্যাংকের খিদমাহ কার্ড সাধারণ মানুষের জীবনমান উন্নয়নে ভূমিকা রাখবে। তিনি বলেন, নব্বই লক্ষাধিক গ্রাহকের এ ব্যাংক মুনাফা অর্জনের চেয়ে মানুষের কল্যানের বিষয়কে বেশী গুরুত্ব দেয়। এ ব্যাংকের বিনিয়োগ সেবার উদ্দেশ্য হলো সমাজের সুবিধা বঞ্চিত লোকদের আর্থিকভাবে স্বাবলম্বী করা। তিনি বলেন, এ ব্যাংক কর্মসংস্থান সৃষ্টি, মানব সম্পদ উন্নয়ন, কর্মক্ষেত্রে নৈতিকতা চর্চাসহ সকল নিয়মনীতি পরিপালনে শতভাগ সচেষ্ট। তিনি বলেন, এ ব্যাংক মানব স্বাস্থ্য, প্রতিবেশ ও পরিবেশের জন্য ক্ষতিকর কোন প্রকল্পে বিনিয়োগ করেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ নগদ লভ্যাংশের প্রস্তাব

স্টাফ রিপোর্টার :  শেয়াবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান ইসলামী ব্যাংকের বোর্ড অব ...

কুমিল্লা ও সুনামগঞ্জে বৃহস্পতিবার ব্যাংক বন্ধ

স্টাফ রিপোর্টার :  জাতীয় সংসদের সুনামগঞ্জ-২ আসন ও কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাচন উপলক্ষে ...