Home | আন্তর্জাতিক | ইরানের সঙ্গে বাণিজ্য বাড়ানোর ঘোষণা কাতারের

ইরানের সঙ্গে বাণিজ্য বাড়ানোর ঘোষণা কাতারের

ইন্টারন্যাশনাল ডেস্ক:  ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরই যৌথ কমিশনের বৈঠকে ইরানের সঙ্গে বাণিজ্য বাড়ানোর ঘোষণা দিয়েছে কাতার। চলতি বছরের শেষ নাগাদ ইরানের সঙ্গে বাণিজ্যের পরিমাণ বাড়িয়ে ১০০ কোটি ডলারে নেয়া হবে বলে জানিয়েছেন কাতারের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতা বিভাগের কর্মকর্তা আহমাদ আদনান।

গতকাল ইরান-কাতার যৌথ অর্থনৈতিক কমিশনের ষষ্ঠ বৈঠকে এ কথা জানান আদনান। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম পার্সটুডে এ খবর দিয়েছে।

দীর্ঘ ১৩ বছর পর গতকাল রবিবার ইরান-কাতারের মধ্য এই বৈঠক শুরু হয়। চলবে সোমবার পর্যন্ত।

গত বছর সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর যখন কাতারের উপর নিষেধাজ্ঞা আরোপ করে তখন কাতারের পাশে ত্রাতা হয়ে দাঁড়ায় ইরান। ইরান বিশেষ বিমানে করে কাতারে খাদ্য সহায়তা পাঠায়। দুর্দিনের সহযোগিতার কথা মনে করেই ইরানের সঙ্গে রেকর্ড পরিমাণ বাণিজ্য বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটি।

সৌদি আরব ও তার আঞ্চলিক কয়েকটি মিত্র দেশের আরোপ করা নিষেধাজ্ঞার মধ্যে ইরান যে সহযোগিতা করেছে সেজন্য কাতারের তেহরানকে বিশেষ ধন্যবাদ জানান কাতারের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা আহমাদ আদনান।

ইরান ও কাতারের মধ্যে গত বছর বার্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল নয় কোটি ডলার তবে ফারসি বছরের শেষ নাগাদ তা বেড়ে দাঁড়ায় ২৫ কোটি ডলারে। গত ২০ মার্চ ফারসি বছর শেষ হয়েছে। আহমাদ আদনান বলেন, ইরানে পণ্য প্রবেশের ক্ষেত্রে শুল্কের উঁচু হার বিরাট বাধা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মাদকবিরোধী অভিযানে যারা নিহত হচ্ছেন সবাই অস্ত্রধারী:ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার : মাদকবিরোধী চলমান অভিযানে যারা নিহত হচ্ছেন তারা সবাই অস্ত্রধারী ...

আন্দ্রেস ইনিয়েস্তার নতুন ঠিকানা জাপানের ক্লাব ভিসেল কোবে

স্পোর্টস ডেস্ক : দীর্ঘ ২২ বছর পরে বার্সেলোনা ক্লাবকে বিদায় জানিয়েছের ফুটবল ...