Home | আন্তর্জাতিক | ইরানের সঙ্গে চুক্তির লক্ষ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিসহ ব্রিটেন ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীরা জেনেভায়

ইরানের সঙ্গে চুক্তির লক্ষ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিসহ ব্রিটেন ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীরা জেনেভায়

Jonkariইন্টারন্যাশনাল ডেস্ক : ইরানের পরমাণু শক্তি বিষয়ে আলোচনা করে একটি চুক্তিতে পৌঁছাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিসহ ব্রিটেন ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীরা জেনেভায় যাচ্ছেন।রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ ইতিমধ্যেই সেখানে আলোচনায় রয়েছেন।

এ বিষয়ে একটি চুক্তির খুব কাছাকাছি আন্তর্জাতিক সম্প্রদায় রয়েছে–এমন আশাবাদের পরই দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা সেখানে জড়ো হচ্ছেন।হোয়াইট হাউজের একজন মুখপাত্রও এমন ধারণা দিচ্ছেন যে চুক্তির বিষয়ে অগ্রগতির প্রেক্ষাপটে কেরি এখন জেনেভার পথে রয়েছেন।

এর আগে ইরান এবং ছয়টি প্রভাবশালী দেশের আলোচকরা তিনদিন ধরে জেনেভায় মতপার্থক্য দূর করতে আলোচনা করে যাচ্ছিলেন।ইরান ইউরেনিয়াম সমৃদ্ধ করার বিষয়টি থেকে সরে দাঁড়াবে এবং এর বিনিময়ে দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করা হবে–এমন একটি চুক্তির বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায় যথেষ্ট আশাবাদ পোষণ করছে।

গত বুধবার থেকে ইরানের সঙ্গে আমেরিকা, রাশিয়া, ব্রিটেন, চীন, ফ্রান্স এবং জার্মানির আলোচকরা কাজ করে যাচ্ছেন। শুক্রবার এই আলোচনা শেষ হবার কথা থাকলেও শেষ পর্যন্ত দেখা যাচ্ছে শনিবারেও আলোচনা চলবে।

 

জেনেভায় ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান ক্যাথরিন এশটন এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ এর মধ্যে এক বৈঠক হয় যাকে ইতিবাচক হিসেবে বর্ণনা করা হচ্ছে।

 

হোয়াইট হাউজের একজন মুখপাত্র জে কার্নি বলছেন, আলোচনা যেভাবে অগ্রসর হয়েছে তাতে করে আশাবাদী হবার কারণ রয়েছে। প্রথম পর্যায়ের আলোচনায় এমনটাই মনে হচ্ছে।

 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির উপস্থিতি এমনটা প্রমাণ করবে না যে চুক্তি হবেই, তবে এ থেকে এটা অন্তত স্পষ্ট যে আলোচনা একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অবশেষে পর্তুগালের লিসবনে মোহাম্মদ হান্নানের জানাজা ও দাফন সম্পন্ন

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ বাংলাদেশের কেরানীগঞ্জের মোহাম্মদ হান্নানের ...

পর্তুগাল মাল্টি কালচারাল একাডেমি’র হলরুমে বর্নিল আয়োজনে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান,পর্তুগালঃ পর্তুগালের লিসবনে বাংলাদেশী অধ্যুষিত এলাকা রুয়া ...