Home | আন্তর্জাতিক | ইরানের শিক্ষামন্ত্রীর পদত্যাগ
ইরানের শিক্ষা ও সংস্কৃতিমন্ত্রী মোহাম্মদ বাথহায়ী।

ইরানের শিক্ষামন্ত্রীর পদত্যাগ

ইন্টারন্যাশনাল ডেস্ক : সরকারের সঙ্গে মতপার্থক্যের কারণে ইরানের শিক্ষা ও সংস্কৃতিমন্ত্রী মোহাম্মদ বাথহায়ী পদত্যাগ করেছেন। দেশটির সরকারি সূত্র জানিয়েছে, ২০২০ সালের সংসদ নির্বাচনের প্রস্তুতি জন্য ব্যক্তিগত কারণ দেখিয়ে শিক্ষামন্ত্রী পদত্যাগের আবেদন করেছেন।

তবে শিক্ষকদের বেতনবৃদ্ধিসহ বিভিন্ন কারণে সরকারের সঙ্গে মতভিন্নতার কারণেই বাথহায়ী পদত্যাগ করেছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। খবর ভয়েস অব আমেরিকা ও আল আরাবিয়্যাহর।

সূত্র জানায়, প্রেসিডেন্ট হাসান রুহানি শিক্ষামন্ত্রীর বিভিন্ন কর্মকাণ্ডে নাখোশ ছিলেন। যে কারণে শিক্ষামন্ত্রীকে পদ ছাড়তে হয়েছে।

নিম্ন বেতনের প্রতিবাদে গত দুই বছর যাবৎ ইরানের সরকারি শিক্ষকরা দেশব্যাপী ধর্মঘটসহ বিভিন্ন কর্মসূচি পালন করছিল। গত এপ্রিল থেকে দেশটির কয়েকজন আইন প্রণেতা শিক্ষামন্ত্রী বাথহায়ীর পদক্ষেপ সম্পর্কে সমালোচনা করছেন।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, বৃহস্পতিবার শিক্ষামন্ত্রীর পদত্যাগপত্র প্রেসিডেন্ট হাসান রুহানি গ্রহণ করে তার পদত্যাগে অনুমতি দেন।

২০১৭ সালে হাসান রুহানি দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর ওই বছরের আগস্টে মোহাম্মদ বাথহায়ী শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বঙ্গবন্ধুর সমাধিতে কেন্দ্রীয় আ.লীগের শ্রদ্ধা

গোপালগঞ্জ প্রতিনিধি : আওয়ামীলীগের গৌরব ও ঐতিহ্যের ৭০-তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে টুঙ্গিপাড়ায় জাতির পিতা ...

দিনাজপুরে হত্যা মামলায় ২ জনের ফাঁসি : ১৭ জনের যাবজ্জীবন

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে জমি সংক্রান্তর জেরে আব্দুল বারী হত্যা মামলার রায়ে ...