ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | ইরানের দুর্গত মানুষদের জন্য এখনো আন্তর্জাতিক সাহায্য গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়নি

ইরানের দুর্গত মানুষদের জন্য এখনো আন্তর্জাতিক সাহায্য গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়নি

ইন্টারন্যাশনাল ডেস্ক : সাম্প্রতিক ভূমিকম্পে ইরানের দুর্গত মানুষদের জন্য বিদেশি সাহায্য গ্রহণের সিদ্ধান্ত এখনো নেয়া হয়নি বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি। তবে ইরানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যদি প্রয়োজন মনে করেন তাহলে যথাসময়ে তা জানিয়ে আন্তর্জাতিক সাহায্য আহ্বান করা হবে।

রবিবার রাতে ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলের বিস্তীর্ণ এলাকায় রিখটারস্কেলে ৭.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে এ পর্যন্ত প্রায় সাড়ে চারশো মানুষ নিহত ও সাত হাজারের বেশি লোক আহত হয়েছেন। ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইরানের কেরমানশাহ প্রদেশ। সেখানে রবিবার রাতের ভূমিকম্পের পর ১৫২ বার আফটারশক অনুভূত হয়েছে।

সোমবার বিশ্বের বহু দেশ ও আন্তর্জাতিক সংস্থা ইরানের ভূমিকম্পে নিহতদের জন্য শোক ও সমবেদনা প্রকাশ করে দুর্গত মানুষদের সাহায্যে এগিয়ে আসার আগ্রহ প্রকাশ করে।

এ সম্পর্কে বাহরাম কাসেমি জানান, বিশ্বের বহু দেশের রাষ্ট্র বা সরকারপ্রধান, পররাষ্ট্রমন্ত্রী, তেহরানে নিযুক্ত রাষ্ট্রদূত, জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নসহ বহু আন্তর্জাতিক সংস্থা টেলিফোন করে অথবা সরকারি বার্তা পাঠিয়ে কিংবা গণমাধ্যমে বিবৃতি প্রকাশ করে ইরানি জনগণকে শোক ও সমবেদনা জানিয়েছেন। সেইসঙ্গে এসব দেশ ও আন্তর্জাতিক সংস্থা সাহায্য পাঠানোর যে আগ্রহ প্রকাশ করেছে সেজন্য কৃতজ্ঞতা প্রকাশ করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, এখনো আন্তর্জাতিক সাহায্য গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়নি। প্রয়োজনে সাহায্য আহ্বান করে আনুষ্ঠানিক ঘোষণা দেবে তেহরান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আলোকস্বল্পতার কারণে পরিত্যক্ত সিলেট -খুলনার ম্যাচটি

স্পোর্টস ডেস্ক :   গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর লাইভ সম্প্রচারে আলোকস্বল্পতার কারণে ...

ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাচ্ছেন ইসরাইলের নাগরিকরা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাচ্ছেন ইসরাইলের নাগরিকরা। সোমবার ...