ব্রেকিং নিউজ
Home | জাতীয় | ইভিএম ব্যবহারে আর বাধা নেই

ইভিএম ব্যবহারে আর বাধা নেই

স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে আর কোনো বাধা রইলো না। সংসদ ভোটে ইভিএম ব্যবহারের সুযোগ রেখে সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অধ্যাদেশ জারি করা হয়েছে।

বুধবার (৩১ অক্টোবর) রাষ্ট্রপতি এ অধ্যাদেশে স্বাক্ষর করেন। এরপরই তা গেজেট আকারে প্রকাশের জন্য পাঠানো হয়।

এ তথ্য নিশ্চিত করে নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, মহামান্য রাষ্ট্রপতি অধ্যাদেশে স্বাক্ষর করেছেন বলে শুনেছি। এরপরই তা গেজেট আকারে প্রকাশের জন্য যাবে।

সংশোধনীর বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, সংশোধিত আরপিও আইন মন্ত্রণালয় থেকে মন্ত্রিসভা হয়ে মহামান্য রাষ্ট্রপতির কাছে গিয়েছি। এ কারণে কী ধরনের সংশোধনী এসেছে তা এই মুহূর্তে বলতে পারছি না।

এর আগে সোমবার মন্ত্রিসভার বৈঠকে আরপিও সংশোধনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এর ফলে নির্বাচন কমিশন ভোট গ্রহণে ইভিএম ব্যবহার করতে পারবে।

ওই বৈঠকের পর সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, সংসদ অধিবেশন আজ শেষ হওয়ায় এখন অধ্যাদেশের মাধ্যমে আরপিও সংশোধনের প্রস্তাব আইনে পরিণত হবে।

ইসি সূত্র জানায়, সংশোধনী অনুযায়ী, এখন মনোনয়নপত্র দাখিলের আগ পর্যন্ত খেলাপি ঋণ পরিশোধের সুযোগ রাখা হয়েছে। এ ছাড়া বিদ্যমান ব্যবস্থার পাশাপাশি অনলাইনেও মনোনয়নপত্র দাখিলেরও সুযোগ রাখা হয়েছে।

এর আগে নির্বাচন কমিশন (ইসি) গত ৩০ আগস্ট আরপিও সংশোধনের প্রস্তাব অনুমোদন করে। এরপর ৩ সেপ্টেম্বর সেটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠায় ইসি। পরে আইন মন্ত্রণালয় সেটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কোম্পানীগঞ্জে শিশু ধর্ষিত, ধর্ষক আটক

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর কোম্পানীগঞ্জে নিজ বসতঘরে ধর্ষণের শিকার হয়েছে এক দরিদ্র জেলের ...

খাগড়াছড়িতে নানা আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত

খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ি পার্বত্য জেলারতে নানা আয়োজনে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৪ ...