ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প-সুনামি, নিহত বেড়ে ৩৮৪

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প-সুনামি, নিহত বেড়ে ৩৮৪

প্রকাশ : ২০১৮, ১৪:১৭ | আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৪:২১

অনলাইন ডেস্ক

ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর উপকূলীয় একটি শহরে সুনামির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৩৮৪ হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ।

শুক্রবার (২৮ সেপ্টেম্বর) ভূমিকম্পের পর ১৮ ফুট উঁচু ঢেউ সুলাওয়াসি দ্বীপের পালু শহরকে ভাসিয়ে নেয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পাহাড়সম উঁচু ঢেউ যখন উপকূলে আঘাত হানে তখন ‘বিচ ফেস্টিভ্যাল’ উপলক্ষ্যে অনেকেই সৈকতে জড় হয়েছিলেন। যাদের বেশিরভাগই নিজেদের প্রাণ রক্ষা করতে ব্যর্থ হয়েছেন। কেউ কেউ উঁচু গাছে চড়ে নিজেদের রক্ষা করেছেন।

শনিবার (২৯ সেপ্টেম্বর) সমুদ্র তট থেকে অনেকগুলো মৃতদেহ উদ্ধার করা হয় বলে জানান স্থানীয় কর্তৃপক্ষ। এদিন সকালেও পরাঘাতে সুলাওয়াসি দ্বীপ একাধিকবার কেঁপে উঠেছে।

জাকার্তায় শনিবার এক সংবাদ সম্মেলনে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বিএনপিবি’র মুখপাত্র বলেন, গতকাল ভূমিকম্পের পর যখন সুনামি সতর্কতা জারি করা হয় তখনও লোকজন সৈকতে তাদের কাজকর্ম চালিয়ে যাচ্ছিলেন। তাই প্রকাণ্ড ঢেউ যখন উপকূলে আছড়ে পড়ে তখন তারা আর দৌড়ে নিজেদের রক্ষা করতে পারেননি।

পর্যটকদের কাছে জনপ্রিয় সুলাওয়াসি দ্বীপের পালু শহরের সৈকতে শত শত মানুষ শহরের বর্ষপূর্তি উপলক্ষ্যে আয়োজিত ‘বিচ ফেস্টিভ্যালের’ প্রস্তুতি নিচ্ছিলেস। শুক্রবার রাতে ওই ফেস্টিভ্যাল শুরু হওয়ার কথা ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রধানমন্ত্রীকে জার্সি উপহার ফিফা সভাপতির

স্টাফ রির্পোটার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিশ্ব ফুটবল ...

অযোধ্যা মামলার রায়ের আগেই বিজেপি শিবিরে উল্লাস

ইন্টারন্যাশনাল ডেস্ক : অযোধ্যা মামলার শুনানি শেষ। এবার শুধু রায়ের অপেক্ষা। রায় ...