Home | আন্তর্জাতিক | ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

ইন্টারন্যাশনাল ডেস্ক : দীর্ঘ প্রচেষ্টার পর ইন্দোনেশিয়ার জাভা সাগর থেকে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা গেছে। সাগরে তল্লাশি চালিয়ে দক্ষ ডুবরি দল মঙ্গলবার এটি উদ্ধার করতে সক্ষম হয়। ফ্লাইট ডাটা রেকর্ড ঘেটেই জানা যাবে ২৬ বছরের পুরনো বোয়িং ৭৩৭-৫০০ বিমানের কি পরিণতি হয়েছিল।

উদ্ধারকৃত ব্ল্যাক বক্সটি জার্কাতা বন্দরের দিকে নিয়ে যাওয়া হয়েছে। জাতীয় পরিবহন নিরাপত্তা কমিটির কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে। তদন্তের দায়িত্ব এই কমিটিকে দেওয়া হয়েছে। দুটি ব্ল্যাক বক্সের মধ্যে এটি একটি, অন্যটি ককপিট ভয়েস রেকর্ডার। ৭৩৭-৫০০ বিমানটি ১০ হাজার ফুট উচ্চতা থেকে এক মিনিটের কম সময়ের ব্যবধানে ৩ হাজার ফুট নিচে নেমে যাওয়ার বিষয়টি বেরিয়ে আসবে।

ব্ল্যাক বক্স ডেটা – যা বিমানের গতি, উচ্চতা এবং দিক-নির্দেশের পাশাপাশি বিমানের ক্রুদের কথোপকথনের তথ্য রেকর্ড থাকে। বিমান বিশেষজ্ঞদের মতে, বিমান উড্ডয়নের পর বিধ্বস্ত হওয়া আগ পর্যন্ত সব তথ্য এখানে সংরক্ষণ থাকে; যার মাধ্যমে ৯০ শতাংশ তথ্য জানা সম্ভব হবে। ফ্লাইট ডাকা রেকর্ডার- এফডিআর পাওয়ায় নিয়ে টেলিভিশনে ব্রিফিং করে নিশ্চিত করেন গণপরিবহন মন্ত্রী বুদি কারায়া সুমাদি।

শনিবার স্থানীয় সময় দুপুরে রাজধানী জাকার্তা থেকে উড্ডয়ন করে শ্রীবিজয়া এয়ারের অভ্যন্তরীণ এসজে-১৮২ ফ্লাইট। উড্ডয়নের চার মিনিট পরেই নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। অভ্যন্তরীণ রুটে চলাচলকারী একটি যাত্রীবাহী বিমান জাভা সাগরে বিধ্বস্ত হয়েছে। বিমানে ৬২ আরোহীসহ ৬ ক্রু ছিলেন। এখনো নিখোঁজদের সন্ধান চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারী দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রাণীনগরে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর রাণীনগর থানাপুলিশ অভিযান চালিয়ে সাজাপ্রাপ্ত পলাতক এক ...

আমি জাতীয় রাজনীতি নিয়ে কথা বলিনি : কাদের মির্জা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর বসুরহাট পৌরসভার বিজয়ী মেয়র আবদুল কাদের মির্জা বলেছেন, অপরাধীদের ...