ব্রেকিং নিউজ
Home | প্রযুক্তি বিশ্ব | ইন্টারনেটে খরচ কমাবেন যেভাবে

ইন্টারনেটে খরচ কমাবেন যেভাবে

প্রযুক্তি ডেস্ক :  আধুনিক প্রযুক্তির এই যুগে স্মার্টফোন ছাড়া আমাদের চলেই না। সেইসঙ্গে যুগের সঙ্গে পাল্লা দিয়ে স্মার্টফোনে ইন্টারনেটের ব্যবহারও বেড়েছে। ফলে খরচও বেড়েই চলছে। তবে কিছুটা কৌশলী হলে কিন্তু স্মার্টফোনে সাশ্রয়ী উপায়ে ইন্টারনেট ব্যবহার করা সম্ভব। এক্ষেত্রে কোন অ্যাপ কতটুকু ডাটা খরচ করছে, তা জানা থাকলে ভালো।

এজন্য প্রথমেই যেটা করবেন-

অ্যাপ্লিকেশন কাজ
বেশি ডাটা লাগে এমন অ্যাপ্লিকেশন কাজ শেষে বন্ধ রাখুন। চাইলে স্মার্টফোনের সেটিংস থেকেও অ্যাপের জন্য ডাটা ব্যবহারের পরিমাণ কমিয়ে দেওয়া যায়। বড় আকারের সফটওয়্যারগুলোর স্বয়ংক্রিয় আপডেট বন্ধ রাখা উচিত। বড় আকারের অ্যাপের আপডেট বা ডাউনলোডের ক্ষেত্রে ওয়াই-ফাই সংযোগ ব্যবহার করা উচিত।

মাই ডাটা
মাই ডাটা ম্যানেজার নামে অ্যানড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের জন্য একটি অ্যাপ রয়েছে। এটি ওয়াইফাই ও থ্রিজি ব্যবহারের সময় ডাটা খরচের হিসাব রাখতে সাহায্য করবে। ফলে ইন্টারনেটে ডাটা খরচের কোনো তথ্য গোপন থাকবে না।

ক্লাউড
বর্তমানে ক্লাউড সুবিধা বেশ জনপ্রিয় হয়ে উঠছে। স্মার্টফোনে ছবি তোলা হলে তা স্বয়ংক্রিয়ভাবে আপলোড হয়ে যায় অনলাইনে। এতে ডাটার ব্যবহার হয়। ডাটার পরিমাণ আনলিমিটেড না হলে গুগল ড্রাইভ, ওয়ানড্রাইভ, ড্রপবক্সের মতো ক্লাউড সুবিধাগুলোর অনলাইন ব্যাকআপ বন্ধ রাখুন। এতেও খরচ কমবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ক্যামেরনের

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন বাংলাদেশ সফররত ...

মে দিবস উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক সমাবেশ করার প্রস্তুতি বিএনপির

স্টাফ রিপোর্টার : মহান মে দিবস উপলক্ষে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক সমাবেশ ...