ব্রেকিং নিউজ
Home | শিল্প সাহিত্য | ফিচার | ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় ব্যাবিলন

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় ব্যাবিলন

ডেস্ক রির্পোট : মেসোপটেমিয়া সভ্যতা আর ঝুলন্ত উদ্যানের শহর ব্যাবিলনকে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। ১৯৮৩ সাল থেকে ইরাক সরকার শহরটিকে জাতিসংঘের মর্যাদাপূর্ণ ওই তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য চেষ্টা করছিল। অবশেষে চার হাজার বছর পুরনো শহর ব্যাবিলনের স্বীকৃত মিলল।

ঝুলন্ত উদ্যানের জন্য গোটা বিশ্বের কাছেই পরিচিত পেয়েছে ইরাকের রাজধানী বাগদাদের প্রায় ৮৫ কিলোমিটার দক্ষিণে অবস্থিত ব্যাবিলন। এক সময় বিশ্বের সপ্ত আশ্চর্যের মধ্যে থাকা এ শহরকে বলা হয় আধুনিক মহানগরের প্রথম উদাহরণ। ব্যাবিলন অর্থ ঈশ্বরের দরজা।

আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত বিশ্ব ঐতিহ্য কমিটির ৪৩তম সভায় এ অন্তর্ভুক্তির সিদ্ধান্ত হয়। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় এখন ১৬৭টি দেশের ১ হাজার ৯২টি স্থান অন্তর্ভুক্ত রয়েছে।

১৯৮৩ সাল থেকে চার হাজার বছরের পুরনো এ শহরকে এ তালিকায় অন্তর্ভুক্তির চেষ্টা চালাচ্ছিল ইরাক। তবে স্বীকৃতি দিতে অনেক সময় নিয়েছে ইউনেস্কো। তবে ক্ষয়ে যাওয়া ব্যবিলনের বেশিরভাগ স্থাপনা সংস্কার করার তাগিদ দিয়েছে ইউনেস্কো।

এ তালিকায় এখন পর্যন্ত ব্যাবিলন ছাড়াও অন্তর্ভুক্ত হয়েছে চীনের ইয়ালু নদীর পরিযায়ী পাখিভর্তি মোহনা ও আইসল্যান্ডের অত্যাশ্চর্য ভ্যানুওয়াকিড ন্যাশনাল পার্ক। এ সভা চলবে ১০ জুলাই পর্যন্ত। এর মধ্যে আরও কিছু বিখ্যাত জায়গা, স্থাপনা এ তালিকায় অন্তর্ভুক্ত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মেয়র নাছিরের ভিডিও বার্তা

স্টাফ রির্পোটার : আওয়ামী লীগের বিভাগীয় প্রতিনিধি সভায় একটি ঘটনার পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম ...

মামলায় শিশুদের আসামি করা শিশু আইন ও মানবাধিকারের চরম লঙ্ঘন

স্টাফ রির্পোটার : এ বছরের গোড়ার দিকের কথা। ঢাকার একটি আদালতে মায়ের ...