Home | জাতীয় | ইউনেস্কোর উদ্বেগ : সুন্দরবনকে বিপদসংকুল বিশ্ব ঐতিহ্য ঘোষণা

ইউনেস্কোর উদ্বেগ : সুন্দরবনকে বিপদসংকুল বিশ্ব ঐতিহ্য ঘোষণা

স্টাফ রিপোর্টার : বিভিন্ন কারণে মারাত্মক হুমকির মুখে বাংলাদেশের সুন্দরবন। তাই সুন্দরবনকে বিপদসংকুল বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করেছে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কেন্দ্র।

সুন্দরবন রক্ষায় যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তাকে অপর্যাপ্ত মনে করে ইউনেস্কো। রামপাল কয়লা বিদ্যুৎকেন্দ্র ও অন্যান্য নানা উন্নয়ন প্রকল্পের কারণে গত সপ্তাহে সুন্দরবনকে বিপদসংকুল বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করে। একই সঙ্গে, ইউনেস্কো বাংলাদেশ সরকারের কাছে অনুরোধ জানিয়েছে যাতে তাদের সুন্দরবন রক্ষায় একটি সংশোধনীমূলক পরিকল্পনা নেওয়া হয়।

ওয়ার্ল্ড হেরিট্যাজ কমিটির কাছে পেশ করা সুপারিশটি সম্প্রতি ইউনেসকো প্রকাশ করেছে বলে অ্যাডভাইজরি সংস্থা আইইউসিএনের এক বিবৃতিতে বলা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ২০১৬ সালে আইইউসিএন-ইউনেসকোর যৌথ মিশনের পর পর বিশ্বের সবচেয়ে বড় লোনা পানির বন ও রয়েল বেঙ্গল টাইগারের অভয়ারণ্য এই সুন্দরবনের ৬৫ কিলোমিটার দূরে বিশাল রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বন্ধ করে তা সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছিল ওয়ার্ল্ড হেরিট্যাজ কমিটি।

তবুও বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের উপর ক্ষতিকর প্রভাব পর্যালোচনা না করেই এই নির্মাণকাজ অব্যাহত রাখা হয়েছে। শুধু তাই নয় বঙ্গোপসাগরে প্রবাহমান পায়রা নদীর তীরে আরও দুটি কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কথা তুলে ধরে উদ্বেগ প্রকাশ করা হয়েছে বিবৃতিতে।

১৯৯৯ সালে ইউনেস্কো সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করেছিল। এখন ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কেন্দ্রই সুন্দরবনকে বিপন্ন ঘোষণা করেছে। যদিও বাংলাদেশ সরকার বরাবরই দাবি করে আসছে যে, রামপাল বিদ্যুৎকেন্দ্র সুন্দরবনের কোনো ক্ষতি করবে না। কিন্তু ইউনেস্কো কখনই এমন আশ্বাসে সন্তুষ্ট হয়নি। ২০১৭ সালে সরকার ইউনেস্কোর ৪১তম সভায় অংশ নিয়ে এ ইস্যুতে আলোচনা করে।

ইউনেস্কো দাবি করে সে সময় বাংলাদেশ সরকারের ভাষ্যমত সুন্দরবনকে বিপদমুক্ত করতে যথেষ্ট পদক্ষেপ নেয়া হয়নি। উল্টো সরকার সুন্দরবনের পাশে পায়রা নদীতে আরো দু’টি নতুন পাওয়ার প্লান্ট তৈরি করছে। এছাড়া সুন্দরবন এলাকায় নতুন নতুন শিল্প প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর জন্য সুন্দরবনের নদীগুলো ড্রেজিং করা হচ্ছে। ইউনেস্কোর আশঙ্কা এরফলে সুন্দরবনের ম্যানগ্রোভ পরিবেশ বিনষ্ট হতে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নাগেশ্বরীর ৩ ইউনিয়নের বন্যায় ক্ষতিগ্রস্থরা অর্থ সহায়তা পাবে ১কোটি ৩০লাখ টাকা

অনিরুদ্ধ রেজা, কুড়িগ্রাম : বাংলাদেশের উত্তারাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্থ জনগোষ্টির জরুরী সহায়তা প্রকল্পের ...

বাংলাদেশি সিনেমা থেকে কতো পারিশ্রমিক নিচ্ছেন সানি লিওন?

বিনোদন ডেস্ক : বাংলাদেশের সিনেমায় অভিনয় করবেন বলিউড অভিনেত্রী সানি লিওন। এরই মধ্যে ...