ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | ব্যবসা ও বাণিজ্য | ইউনূস সেন্টারে সোশ্যাল বিজনেস ডিজাইন ল্যাব অনুষ্ঠিত

ইউনূস সেন্টারে সোশ্যাল বিজনেস ডিজাইন ল্যাব অনুষ্ঠিত

yunus center 2 yunus centerস্টাফ রিপোর্টার : আজ ( ১৪ অক্টোবর , ২০১৩) ইউনূস সেন্টারে  ‘ সোশ্যাল বিজনেস ডিজাইন ল্যাব’ অনুষ্ঠিত হয়। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, ব্যবসায়িক নেতৃবৃন্দসহ প্রায় ২৫০ জন অংশগ্রহণকারী এই ডিজাইন ল্যাবে অংশগ্রহন করেন। এদের মধ্যে কাজী ফার্ম গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জনাব কাজী জাহিদুল হাসান,  বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি এর বোর্ড আব ট্রাস্টি এর চেয়ারম্যান প্রফেসর ডঃ শফিক আহমেদ সিদ্দিকী , সাজেদা ফাউন্ডেশান এর বোর্ড সদস্য ডঃ মুহাম্মদ আব্দুস সবুর প্রমুখ উল্লেখযোগ্য।

নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস সোশ্যাল বিজনেস ডিজাইন  ল্যাবে সভাপতিত্ব করেন। ডিজাইন ল্যাবের পুরো অনুষ্ঠানটি তিনটি ভাগে ভাগ করা হয়- পূর্ববর্তী সোশ্যাল বিজনেস প্রকল্পগুলোর অগ্রগতি অবহিত করা,  নতুন প্রকল্প  উপস্থাপন এবং উপস্থাপিত প্রকল্পগুলোর উপর দলীয় আলোচনা।

এই ডিজাইন ল্যাবে ছয়টি নতুন প্রকল্প উপস্থাপন করা হয়। এর মধ্যে ছিলঃ সোশ্যাল বিজনেস হাসপাতাল স্থাপন, যা উপস্থাপন করেন সাজিদা ফাউন্ডেশান এর পরিচালক ড সবুর, সোশ্যাল বিজনেস ফর বায়োম্যাস পাওয়ার সলিউশন প্রকল্প যা চালের ভূষিকে জ্বালানীতে রূপান্তরিত করবে এটি উপস্থাপন করেন এস ডি টেক্স প্রমোটার লিমিটেড এর পরিচালক ইঞ্জিনিয়ার সরকার অর্ধেন্দু ( রিপন) এবং সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট সোশ্যাল বিজনেস প্রজেক্ট, যা উপস্থাপন করেন খুলনাভিত্তিক রাস্টিক এর নির্বাহী পরিচালক নূর মোহাম্মদ। এই প্রকল্পের লক্ষ্য হলো-  বস্তির ও গ্রামের সলিড বর্জ্যকে সার এ রূপান্তর করা।

গ্রামীণ ব্যাংকের ঋণগ্রহীতার তিনজন সন্তান তিনটি ‘নবীন উদ্যোক্তা প্রকল্প’ এই ডিজাইন ল্যাবে বিস্তারিতভাবে উপস্থাপন করেন। এগুলো হলোঃ ‘বিপ্লব পোল্ট্রি ফার্ম’ – এটি উপস্থাপন করেন বিপ্লব কুমার। ‘ইমরান লাইভস্টক ফার্ম’ – উপস্থাপন করেন মোঃ দেলোয়ার হোসেন সরকার। এবং জনাব শরীফুল ইসলাম শরীফুল গরু মোটাতাজাকরন প্রকল্প উপস্থাপন করেন

বিভিন্ন দলে ভাগ হয়ে অংশগ্রহনকারীরা  প্রকল্পগুলো  নিয়ে বিস্তারিতভাবে দলীয়ভাবে আলোচনা করেন। প্রত্যেকটি দল সুপারিশমালা পেশ করে এবং প্রকল্পগুলো বাস্তবায়নের সময়সীমা নির্ধারন করে। পরিশেষে আংশগ্রহনকারীরা প্রতিটি প্রকল্পের জন্য একজন “ প্রকল্প বন্ধু” নির্বাচিত করেন যিনি  প্রকল্পটির অবিভাবক হিসেবে কাজ করে প্রকল্পটিকে চুড়ান্ত বাস্তবায়ন পর্যায়ে নিয়ে যাবে।

এই ডিজাইন ল্যাবে দুটো নতুন প্রকল্প সামাজিক ব্যবসা হিসেবে কাজ শুরু করার ঘোষণা দেয়া হয়।   আত্ম- উন্নয়ন সংস্থার ডেইরী খামার প্রকল্পের  জনাব ফরহাদ হোসেন  তাদের চলমান ব্যবসাকে সোশ্যাল বিজনেস এ রূপান্তর করার ঘোষণা দেন এবং  রোজ সোয়েটার লিমিটেড এর জনাব পি কে সাহা  একটি নতুন সোশ্যাল বিজনেস শুরু করার ঘোষণা দেন, যা সুলভ মূল্যে কৃষকদের জন্য পানির পাম্প, সার, বীজ বিক্রি করবে।

এই ডিজাইন ল্যাবটি ইন্টারনেট এর মাধ্যমে সরাসরি প্রচার করা হয়। পরবরতী ডিজাইন ল্যাবটি অনুষ্ঠিত হবে আগামী নভেম্বর মাসের ১৬ তারিখে।

 

নতুন ও  সৃজনশীল সামাজিক ব্যবসা প্রকল্পের পরিকল্পনা করার জন্য, এগুলো বাস্তবায়নের জন্য উৎসাহ ও সমর্থন প্রদানের জন্য প্রফেসর মুহাম্মদ ইউনূস ডিজাইন ল্যাবে অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানান। অংশগ্রহণকারীরাও সোশ্যাল বিজনেস প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নে তাদের অঙ্গীকার ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্যাংক-বীমা-শেয়ারবাজার খুলছে আজ

স্টাফ রিপোর্টার:  টানা চারদিন বন্ধ থাকার পর আজ সোমবার থেকে আবারও খুলছে ...

ঝিনাইদহে শুরু হয়েছে মৌসুমি ফল তরমুজের রমরমা ব্যাবসা

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ : ঝিনাইদহের হাট বাজার গুলোতে মৌসুমি ফল তরমুজের রমরমা ...