ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | আলিবাবার চেয়ারম্যান পদ ছাড়ছেন জ্যাক মা

আলিবাবার চেয়ারম্যান পদ ছাড়ছেন জ্যাক মা

ইন্টারন্যাশনাল ডেস্ক : চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবার নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা আগামী এক বছরের মধ্যে তার পদ থেকে অবসর নিবেন। আলিবাবার গ্রাহক ও হোল্ডারদের কাছে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

জ্যাক মা চীনের শীর্ষ ধনকুবেরদের একজন। তিনি বর্তমান প্রধান নির্বাহী পদে থাকা ড্যানিয়েল ঝ্যাঁর কাছে তার পদটি হস্তান্তর করবেন। জ্যাক মার এ ঘোষণার মধ্য দিয়ে এক বছর পর অর্থাৎ আগামী ২০১৯ সালের ১০ সেপ্টেম্বর আলিবাবার নির্বাহী চেয়ারম্যান হিসেবে অধিষ্ঠিত হবেন ড্যানিয়েল ঝ্যাঁ।

বিদায়ী চিঠিতে  আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা বলেছেন, ‘আমার প্রতিশ্রুতি, আলিবাবা কখনো জ্যাক মার জন্য ছিল না, কিন্তু জ্যাক মা চিরকাল আলিবাবার জন্য থাকবে।’

বিশ্বে বর্তমানে যেসব কোম্পানি সবচেয়ে দামি, তার মধ্যে আলিবাবা অন্যতম। গত বছরের কোম্পানিটির শেয়ারের মূল্য প্রায় দ্বিগুণ হয়েছে। ফোর্বসের তথ্য অনুযায়ী, তার মোট সম্পদের পরিমাণ ৩ হাজার ৬৬০ কোটি মার্কিন ডলার।

সাবেক ইংরেজি শিক্ষক জ্যাক মা ১৯৯৯ সালে আলিবাবা প্রতিষ্ঠা করেন। চীনের হ্যাংঝোতে ই-কমার্স মার্কেটপ্লেস হিসেবে যাত্রা শুরু করা আলিবাবা পরে অন্য ব্যবসাক্ষেত্রে সফল হয়। ২০১৩ সালে প্রধান নির্বাহী কর্মকর্তার পদ থেকে সরে দাঁড়ান জ্যাক মা এবং জ্যাক মা ফাউন্ডেশনের অধীনে নানা দাতব্য কাজে সময় দিতে থাকেন।

গত সপ্তাহে নিউইয়র্ক টাইমসকে এক সাক্ষাৎকারে আলিবাবা থেকে সরে দাঁড়ানোর কথা বলেন জ্যাক মা। অবশ্য ৮ সেপ্টেম্বর আলিবাবার মালিকানাধীন সাউথ চায়না মর্নিং পোস্টে আলিবাবার এক মুখপাত্র টাইমসের প্রতিবেদনটিকে সঠিক নয় বলে দাবি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাংলাদেশে আরও তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত

স্টাফ রির্পোটার :বাংলাদেশে আরও তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, যারা একই পরিবারের ...

সক্রিয় সেই নেত্রীরা এখন নীরব

স্টাফ রির্পোটার : নবম সংসদ নির্বাচনে বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য ছিলেন ...