Home | আন্তর্জাতিক | আরব নেতারা সিরিয়ায় যুক্তরাষ্ট্র জোটের হামলার বিষয়ে কথা বলেননি

আরব নেতারা সিরিয়ায় যুক্তরাষ্ট্র জোটের হামলার বিষয়ে কথা বলেননি

ইন্টারন্যাশনাল ডেস্ক:  সৌদি আরবের পূর্বাঞ্চলীয় নগরী দাহরানে রবিবার আরব নেতাদের একদিনের শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। সিরিয়া সংকট, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের আগ্রাসন, ইয়েমেনের গৃহযুদ্ধ এবং রিয়াদের সঙ্গে ইরানের উত্তেজনার মধ্যে এই শীর্ষ সম্মেলন শুরু হলো। তবে আরব নেতারা সিরিয়ায় যুক্তরাষ্ট্র জোটের হামলার বিষয়ে কথা বলেননি।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ২৯তম আরব শীর্ষ সম্মেলনের উদ্বোধন করেন। আরব লিগের ২২টি দেশের নেতাদের নিয়ে এই সম্মেলন শুরু হয়।

সম্মেলনের মুখপাত্র জানান, সম্মেলনে নেতারা সিরিয়ার যুদ্ধ নিয়ে কথা বলেছেন। তবে তারা যুক্তরাষ্ট্র ও মিত্রদের দামেস্ক ও হোমস প্রদেশের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে চালানো ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে কোনো কথা বলেননি।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর সাংবাদিকদের জানান, সম্মেলনে নেতারা সিরিয়ায় রাসায়নিক হামলার প্রতিবাদ জানিয়ে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স সিরিয়ার ওপর সমন্বিত হামলা চালানোর ২৪ ঘণ্টা পর এই শীর্ষ সম্মেলন শুরু হয়। গত সপ্তাহে পূর্বাঞ্চলীয় গৌতা শহরে বিদ্রোহীদের ওপর সিরিয়ার রাসায়নিক হামলার জবাবে এ আক্রমণ চালানো হয়।

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, সম্মেলনে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে ফিলিস্তিন ইস্যু। তারা পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করে পৃথক রাষ্ট্র ঘোষণার দাবি জানিয়েছে।

বাদশাহ সালমান সকল চ্যালেঞ্জ মোকাবেলায় আরব দেশগুলোর ঐক্যবদ্ধ নীতির আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, ফিলিস্তিন সমস্যার সমাধান এখনো আরব বিশ্বের মূল ইস্যু। তবে তিনি তার ভাষণে সিরিয়া পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত বলা থেকে বিরত থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শতাধিক বিএনপি নেতা-কর্মী দল ছেড়ে আ.লীগে যোগ দিলেন

স্টাফ রির্পোটার : সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি, সাধারণ সম্পাদক ও ...

সুপ্রিম কোর্ট দিবসের আলোচনা সভায় অংশ নেবেন রাষ্ট্রপতি

স্টাফ রির্পোটার : সুপ্রিম কোর্ট দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ ...