ব্রেকিং নিউজ
Home | জাতীয় | আরও এক লাখ টন চাল ও গম কিনবে সরকার

আরও এক লাখ টন চাল ও গম কিনবে সরকার

স্টাফ রিপোর্টার :  সংকট মেটাতে আরও এক লাখ টন চাল ও গম কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে ৫০ হাজার টন নন-বাসমতি সেদ্ধ চাল এবং বাকি ৫০ হাজার টন গম।

আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৭-১৮ অর্থবছরের প্যাকেজ ১ এর আওতায় ৫০ হাজার মেট্রিক টন গম এবং একই কোটেশন ও প্যাকেজের আওতায় আরও ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সেদ্ধ চাল কেনা সংক্রান্ত খাদ্য মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন করেছে সরকার।

বুধবার (০৯ আগস্ট) সন্ধ্যায় সচিবালয়ের মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ৫০ হাজার টন গম কিনতে সরকারের ব্যয় হবে ১০৬ কোটি ৬৫ লাখ টাকা। প্রতি টন গমের দাম পড়েছে ২৫৬ দশমিক ৯৭ মার্কিন ডলার। সুইজারল্যান্ডভিত্তিক একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ৬০ ও ৪০ শতাংশ হারে চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করে আমদানি করা গম খালাসের কাজ পেয়েছে।

অন্যদিকে, ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সেদ্ধ চাল আমদানির জন্য সরকারের ব্যয় হবে ১৭৪ কোটি ৯ লাখ ৫৬ হাজার টাকা। প্রতি টন চালের দাম পড়বে ৪১৯ দশমিক ৫১ মার্কিন ডলার। এ চাল আমদানিতে সরকারি কার্যাদেশ পেয়েছে সিঙ্গাপুরভিত্তিক একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। এ চাল খালাসের জন্য একই নিয়মে চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করতে পারবে প্রতিষ্ঠানটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টাঙ্গাইল-২ আসনে বিএনপির একক প্রার্থী নিশ্চিত নতুনের খোঁজে’ আ.লীগ

স্টাফ রিপোর্টার : বছর খানেক পরই আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট। ...

রাজধানীর ডেমরায় আগুনে নারী ও শিশুসহ একই পরিবারের আটজন দগ্ধ

স্টাফ রিপোর্টার : রাজধানীর ডেমরার কোনাপাড়ায় গ্যাস লিকেজ থেকে সৃষ্ট আগুনে নারী ...