ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | আমেরিকার নেতৃত্বে গঠিত নৌ জোটে যোগ দেবে ব্রিটেন

আমেরিকার নেতৃত্বে গঠিত নৌ জোটে যোগ দেবে ব্রিটেন

ইন্টারন্যাশনাল ডেস্ক : ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব বলেছেন, পারস্য উপসাগরে আমেরিকার নেতৃত্বে গঠিত হতে যাওয়া নৌ জোটে যোগ দেবে তার দেশ। সোমবার লন্ডনে এ সম্পর্কে রাব বলেন, হরমুজ প্রণালী দিয়ে যাতায়াতকারী বাণিজ্যিক জাহাজগুলোর নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ব্রিটেন আমেরিকার পাশে থাকবে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ইরান বিরোধী এ জোটে যোগ দেয়ার ঘোষণা দেয়ার একই সময়ে তার দেশের দ্বৈত নীতির বিষয়টি স্পষ্ট করে দিয়ে পরমাণু সমঝোতা রক্ষা করার ওপরও গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, পরমাণু সমঝোতাকে টিকিয়ে রাখার লক্ষ্যে ব্রিটেন ইরানের পাশাপাশি এ সমঝোতায় স্বাক্ষরকারী অন্যান্য দেশের সঙ্গে সংলাপ চালিয়ে যাবে।

ইরানের ওপর চাপ বাড়ানোর লক্ষ্যে আমেরিকা গত কয়েক মাস ধরে পারস্য উপসাগরে নিজের সামরিক শক্তি জোরদার করেছে। পারস্য উপসাগরে জাহাজ চলাচলের স্বাধীনতায় ইরান হস্তক্ষেপ করছে বলে ওয়াশিংটন ও লন্ডন যে অভিযোগ করছে তেহরান তা প্রত্যাখ্যান করেছে।

আন্তর্জাতিক সমুদ্র আইন লঙ্ঘনের দায়ে হরমুজ প্রণালী থেকে একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটক করার পর তেহরান বলেছে, পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষা করার একমাত্র দায়িত্ব এ অঞ্চলের দেশগুলোর ওপর ন্যস্ত এবং এই উপসাগরে আর কখনো বহিঃশক্তিকে নিরাপত্তাহীনতা সৃষ্টি করতে দেয়া হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গণভবনে প্রধানমন্ত্রীর সম্মেলন শুরু

স্টাফ রির্পোটার :  আজারবাইজানের বাকুতে অনুষ্ঠিত জোট নিরপেক্ষ সম্মেলন নিয়ে সংবাদ সম্মেলনে ...

ফ্রান্সের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় এক মসজিদে বন্দুক হামলা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ফ্রান্সের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় এক মসজিদে বন্দুক হামলা হয়েছে। স্থানীয় ...